ভিডিও

‘সুর সাগর’-এ মুগ্ধতা ছড়ালেন ওস্তাদ ইয়াকুব আলী খান

প্রকাশিত: মার্চ ২২, ২০২৪, ১০:১৫ রাত
আপডেট: মার্চ ২২, ২০২৪, ১০:১৫ রাত
আমাদেরকে ফলো করুন

অভি মঈনুদ্দীন : ‘নজরুল পদক’প্রাপ্ত বাংলাদেশের বরেণ্য নজরুল সঙ্গীতশিল্পী ওস্তাদ ইয়াকুব আলী খান বাংলাদেশ টেলিভিশনের সরাসরি গানের অনুষ্ঠান ‘সুর সাগর’-এ গান গেয়ে আবারো শ্রোতা দর্শকের মধ্যে মুগ্ধতা ছড়ালেন। গেলো বৃহস্পতিবার রাতে বিটিভিতে প্রচারিত ‘সুর সাগর’ অনুষ্ঠানে সময়ের নন্দিত উপস্থাপিকা রুহানী লাবণ্য’র মনোমুগ্ধকর উপস্থাপনায়  ওস্তাদ ইয়াকুব আলী খান সঙ্গীত পরিবেশন করেন।

অনুষ্ঠানের শুরুতেই ওস্তাদ ইয়াকুব আলী খান দেশের গান ‘ও আমার বাংলাদেশের মাটি’ পরিবেশন করেন। এরপর তিনি ইসলামিক গান ‘আমার প্রিয় হযরত’, ‘ আমি যদি আরব হতাম’ গান পরিবেশন করেন।

এরপর ‘বৃষ্টি’ নিয়ে গাইলেন কবি কাজী নজরুলের গজল  ‘রুমাঝুমা রুমাঝুম’। এরপর একে একে ২ টি ঠুমরী ‘এ কোন মায়ায়’, ‘পিয়া সপনে এসো নিরজনে’ পরিবেশন করলেন। শেষে আরেকটি গজল ‘সাধ জাগে মনে’ও গাইলেন তিনি। অনুষ্ঠানের মাঝে ওস্তাদ ইয়াকুব আলী খান জীবনের স্মৃতি রোমন্থন করে গাইলেন মাইকে গাওয়া কলেজ জীবনে প্রথম গান ‘মোর শুন্য হৃদয় দেবে ভরে’।

প্রতিটি গানেই ওস্তাদ ইয়াকুব আলী খান মুগ্ধতা ছড়িয়েছেন। শ্রোতা দর্শক প্রবল আগ্রহ নিয়ে তার গান উপভোগ করেছেন। অনুষ্ঠানে গান পরিবেশনের ফাঁকে ফাঁকে রুহানী লাবণ্য’র নান্দনিক উপস্থাপনাও শ্রোতা দর্শককে মুগ্ধ করেছে। মূলকথা একজন শিল্পীকে যথাযথভাবে উপস্থাপনের ক্ষেত্রে একজন উপস্থাপকের যে গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে রুহানী লাবণ্য যেন তাই প্রমাণ করেছেন।

ওস্তাদ ইয়াকুব আলী খান বলেন,‘ বিটিভি কর্তৃপক্ষের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা, ভালোবাসা এতো চমৎকার একটি গানের অনুষ্ঠান নিয়মিত করার জন্য। আমরা শিল্পীরাতো শ্রোতা দর্শককে গানটাই নিজেদের মতো করে ভালোভাবে উপস্থাপন করতে চাই।

আর বিটিভি হলো সেই সর্বোচ্চ মাধ্যম। যেহেতু রমজান মাস তাই সবদিক বিবেচনা করেই গান নির্বাচিত করে গেযেছি। মিউজিসিয়ানদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা, তারা কুব চমৎকার বাজিয়েছেন। ধন্যবাদ রুহানী লাবণ্য’কেও তার সুন্দর উপস্থাপনার জন্য।’ অনুষ্ঠানে মিউজিসিয়ান হিসেবে ওস্তাদ ইযাকুব আলী খানের সঙ্গে বিভিন্ন বাদ্যযন্ত্র বাজিয়েছেন (ছবিতে প্রকাশিত-বাম থেকে) অক্টোপ্যাডে শেখ পুলক, কী-বোর্ডে পার্থ প্রতীম আচার্য্য, তবলায় পল্লব স্যানাল, (উপস্থাপক রুহানী লাবন্য), বাঁশিতে মনিরুজ্জামান ও অ্যাকুস্টিক গীটারে শাকিল মোহাম্মদ দীপন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS