ভিডিও

মুহিনের কন্ঠে এবার ‘স্বাধীনতা’র গান

প্রকাশিত: মার্চ ৩১, ২০২৪, ০৬:৩৭ বিকাল
আপডেট: মার্চ ৩১, ২০২৪, ০৬:৩৭ বিকাল
আমাদেরকে ফলো করুন

অভি মঈনুদ্দীন : জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই প্রজন্মের শ্রোতাপ্রিয় সঙ্গীতশিল্পী মুহিন খানের কন্ঠে এবার প্রকাশ পেলো স্বাধীনতার গান। গেলো ২৬ মার্চ ছিলো স্বাধীনতা দিবস। এই দিবস উপলক্ষ্যে মুহিন দেশের গান হিসেবে ‘লাইট এন্টারটেইনম্যান্ট’ ইউটিউব চ্যানেলে প্রকাশ করেছেন ‘স্বাধীনতা’ শিরোনামের গানটি। গানটি লিখেছেন সামিউর রহমান। সুর সঙ্গীত করেছেন এবং কন্ঠ দিয়েছেন মুহিন খান নিজেই। গীটার এবং সাউণ্ড ডিজাইন করেছেন মোঃ রাজীব হোসেইন। ভিডিও নির্দেশনা দিয়েছেন ম্যাট্রিক রকি।

মুহিন খান বলেন,‘ আমাদের স্বাধীনতা দিবস ২৬ মার্চ। অনেক রক্তক্ষয়ী সংগ্রামের পর আমাদের জীবনে স্বাধীনতা এসেছে। কতো কতো নারী নিজেদের সম্ভ্রম দিয়েছেন। কতো দামাল ছেলে যুদ্ধে গিয়ে আর ফিরে আসেনি। তরুণ প্রজন্ম অনেক কিছুই জানেনা। তাদের জানাতে হবে আমাদেরকে বিভিন্ন সভা সেমিনারে, আমাদের পাঠ্য বইয়ের মাধ্যমে। অর্থাৎ নানানভাবে আমাদের মা বোনদের ত্যাগের কথা, আমার ভাইদের ত্যাগের কথা জানাতে হবে। তা না হলে তরুণ প্রজন্মের মধ্যে দেশপ্রেম জাগ্রত হবেনা। আর দেশের প্রতি দেশপ্রেম না থাকলে দেশের জন্য কাজ করবেনা কেউ। আমি আমার দায়িত্ববোধের জায়গা থেকে স্বাধীনতা গানটি করেছি। গানের কথা যে কারোরই শুনলে ভালো লাগবে। একটি কয়েক মিনিটের গানের মধ্যে স্বাধীনতা সংগ্রামের কথা তুলে ধরার চেষ্টা করেছি। আশা করছি গানটি যারাই শুনবেন তাদেরই ভালো লাগবে। আর তরুণ প্রজন্মের প্রতি অনুরোধ থাকবে-আজকের এই প্রিয় বাংলাদেশ স্বাধীন দেশে পরিণত হতে মুক্তিযুদ্ধে কতো যে কষ্ট করতে হয়েছে তা যেন জানার চেষ্টা করে, তাহলে দেশের প্রতি প্রেম জাগ্রত হবে।’

উল্লেখ্য, মুহিন খান ‘পদ্মপুরাণ’ সিনেমায় জামাল হোসেনের লেখা নিজের সুর সঙ্গীতে গান গেয়ে জীবনে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন। এরই মধ্যে মুহিন খান সালমা জাহানের সঙ্গে বাংলাদেশ বেতারের একটি গানে কন্ঠ দিয়েছেন। অশংগ্রহন করেছেন চ্যানেল আই ও এটিএন বাংলার ঈদ আয়োজনে। রিয়েলিটি শো ‘ক্লোজআপ ওয়ান তোমাকেই খুঁজছে বাংলাদেশ’ দিয়ে গানের ভুবনে পেশাগতভাবে মুহিনের যাত্রা শুরু। এই রিয়েলিটি শো’র শিল্পীদের মধ্যে একমাত্র মুহিন খানই জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছেন। কিছুদিন আগে লিজা’র সঙ্গে ‘যতনে’ গানটিও শ্রোতা দর্শকের মধ্যে বেশ ভালো লাগায় পরিণত হয়। গানটি লিখেছেন হাবিব সিরাজী বাব্বু, সুর করেছেন সুজন আরিফ। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS