ভিডিও

সুচিত্রা সেন উৎসবে দেখা হলো তিন বন্ধুর

প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২৪, ০২:০২ দুপুর
আপডেট: এপ্রিল ২৩, ২০২৪, ০২:০২ দুপুর
আমাদেরকে ফলো করুন

অভি মঈনুদ্দীন : সাংবাদিক হাসানুজ্জামান সাকী’র উদ্যোগে এবং নেপথ্যে থেকে আকাশ ও শাহনেওয়াজের সহযোগিতায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে শেষ হলো দু’দিন ব্যাপী (২০,২১ এপ্রিল) মহানায়িকা ‘সুচিত্রা সেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। উৎসবে সম্মানীত অতিথি হিসেবে যোগ দিয়েছিলেন বাংলাদেশের ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ও বহুবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নায়ক ফেরদৌস আহমেদ ও দুই বাংলার জনপ্রিয় নায়িকা ঋতুপর্ণা সেনগুপ্ত (উৎসবের শুভেচ্ছাদূত)। একই উৎসবে সম্মানীত অতিথি হিসেবে নিমন্ত্রণ পেয়েছিলেন বাংলাদেশের চলচ্চিত্রের জনপ্রিয় নায়িকা প্রিয়দর্শিনী মৌসুমী। সর্বশেষ তিন বন্ধু ফেরদৌস, মৌসুমী ও ঋতুপর্ণার একসঙ্গে দেখা হয়েছিলো জীবন্ত কিংবদন্তী নায়ক, প্রযোজক, পরিচালক আলমগীর পরিচালিত ‘একটি সিনেমার গল্প’র শুটিং চলাকালীন সময়ে ২০১৭ সালে। এরপর আর একসঙ্গে দেখা হয়ে উঠেনি তাদের তিনজনের। ‘সুচিত্রা সেন উৎসব’র শেষ দিনে তাদের তিনজনের দেখা হলো।

উৎসবের শেষ দিনে ঋতুপর্ণা (আজীবন সম্মাননা) ও ফেরদৌসের হাতে ‘গেস্ট অব অনার’ সম্মাননা তুলে দেয়া হয়। অনুষ্ঠানে দুই বাংলার ত্রিশেরও অধিক সিনেমা টানা তিনটি হলে সত্যজিৎ রায় হল, জহির রায়হান হল ও তারেক মাসুদ হলে প্রদর্শিত হয়।

ফেরদৌস আহমেদ বলেন,‘ সাকী, শাওন, শাহনেওয়াজের উদ্যোগকে আমি অবশ্যই সাধুবাদ জানাই। প্রথমবার হিসেবে তারা শতভাগ সফলই বলবো আমি। দু’দিন ব্যাপী এই উৎসবে অনেক বাংলা ভাষাভাষী দর্শক সিনেমা দেখতে এসেছিলেন। অনেকেই সিনেমা দেখার সুযোগ না পেয়ে বাইরেও অপেক্ষা করেছেন। সবারই আসলে আন্তরিক অংশগ্রহন ছিলো চোখে পড়ার মতো। এটা একটা শুভ লক্ষণ। প্রথমবার উৎসবেই আয়োজকরা যেভাবে সফল হয়েছে তাতে মনে হচ্ছে যে আগামীতে তারা আরো বড় পরিসরে এই উৎসব করতে পারবে। অনুষ্ঠানে বিশেষত আমেরিকাতে বসবাসরত শিল্পীরা এসেছিলেন। তাদের প্রত্যেককেই যথাযথভাবে সম্মান করা হয়েছে। এটা অনেক বড় একটি বিষয় যে সবার প্রতি সমান মনোযোগ দেয়া হয়েছে। এই উৎসবের মধ্যদিয়ে বাংলা ভাষার সিনেমার নতুন এক দিগন্তের সুচনা হলো। আমি এই মুহুর্তে অনেক ব্যস্ত। তারপর বাংলা সিনেমার প্রতি অগাধ ভালোবাসা থেকে আমি এই উৎসবে অংশগ্রহন করেছি। অবশ্যই আরো ভালোলাগার ছিলো এটা যে সেখানে গিয়ে আমার প্রিয় মানুষ প্রিয় নায়িকা প্রিয় বন্ধু-সহকর্মী মৌসুমীর সঙ্গে দেখা হলো। অনেকদিন পর তারসঙ্গে দেখা হয়ে কী যে ভালোলেগেছে তা বুঝাতে পারবোনা।’

প্রিয়দর্শিনী মৌসুমী বলেন,‘ উৎসবে যাবার আগে ফেরদৌস বাসায় এসেছিলো। আমি নিজের হাতে রান্না করে তাকে খাওয়ালাম। চমৎকার সময় কেটেছে। পরে উৎসবে যোগ দিলাম। সেখানে গিয়ে ঋতুর সঙ্গে দেখা হলো। তো আমাদের তিন বন্ধুর দেখা হওয়াটাও ছিলো অনেক আনন্দের। আমরা পুরোটা সময়ই মন দিয়ে উপভোগ করেছি।’ ফেরদৌস জানান আগামীকাল তিনি দেশে ফিরেবন। উৎসবে ফেরদৌসের ‘মাইক’ ও ‘১৯৭১ সেইসব দিন’ সিনেমা প্রদর্শিত হয়। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS