ভিডিও

কাজী নজরুলের জন্ম বার্ষিকীতে বাংলাদেশ-ভারতে ব্যস্ত ফেরদৌস আরা

প্রকাশিত: মে ২১, ২০২৪, ১২:৫৯ রাত
আপডেট: মে ২১, ২০২৪, ০১:৩৬ দুপুর
আমাদেরকে ফলো করুন

অভি মঈনুদ্দীন : আগামী ২৫ মে বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫’তম জন্ম বার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ ও ভারতে নজরুল সঙ্গীত পরিবেশনা নিয়ে ভীষণ ব্যস্ত সময় কাটাবেন বাংলাদেশের প্রখ্যাত নজরুল সঙ্গীতশিল্পী ফেরদৌস আরা। তিনি জানান, কাজী নজরুলের ১২৫’তম জন্ম বার্ষিকী উপলক্ষ্যে আজ ২১ মে বিকেল পাঁচটায় ঢাকার জাতীয় জাদুঘরের বেগম ফজিলাতুন্নেসা মুজিব মিলনায়তনে তার একক সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়েছে। দীর্ঘদিন পর ফেরদৌস আরা একক সঙ্গীতানুষ্ঠান নিযে হাজির হচ্ছেন। অনুষ্ঠানে সম্মানীত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি নজরুল ইন্সটিটিউট ট্রাস্টি বোর্ডের সভাপতি খায়রুল আনাম শাকিল ও কবি নজরুল ইন্সটিটিউটের নির্বাহী পরচিালক এ এফ এম হায়াতুল্লাহ।

এদিকে আগামী ২৫ মে বিকেল চারটায় সংস্কৃতি মন্ত্রনালয় আয়োজিত কবি নজরুলকে নিয়ে বিশেষ অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন ফেরদৌস আরা। আবার একই দিনে সন্ধ্যার পর গাজীপুরের শ্রীপুরে ভারতীয় দূতাবাস আয়োজিত বিশেষ অনুষ্ঠানেও সঙ্গীত পরিবেশন করবেন তিনি। ঠিক পরের দিনই ফেরদৌস আরা পশ্চিমবঙ্গেরআসানসোলে চলে যাবেন। সেখানে ২৬ মে’তেই ‘কাজী নজরুল বিশ্ববিদ্যালয়’-এ তিনি টানা পাঁচদিন ব্যাপীর উৎসবের দ্বিতীয় দিনে তিনি এককভাবে সঙ্গীত পরিবেশন করবেন।

ফেরদৌস আরা জানান, এরপর তিনি নজরুলের জন্ম বার্ষিকী উপলক্ষ্যেই ভারতের আসামে ও কানাডার ক্যালগিরিতে সঙ্গীত পরিবেশন করবেন জুলাই ও সেপ্টেম্বরে। প্রতি বছরই অবশ্য দেশে ও দেশের বাইরে কবি নজরুলের জন্ম বার্ষিকী এবং মৃত্যু বার্ষিকীতে ফেরদৌস আরার এমন ব্যস্ততা থাকে। আর এবারের ব্যস্ততা প্রসঙ্গে ফেরদৌস আরা বলেন,‘ আমার দীর্ঘদিনের নজরুল চর্চার পর একটা কথাই বারবার মনে হয় আধ্যাত্বিক চেতনায় উদ্বুদ্ধ মানবিক এই কবি ৩৬৫ দিনের যতো মুহুর্তের সৃষ্টি নিয়ে, মানুষকে নিয়ে এতো বিষদ তিনি লিখে গেছেন,  আর কারো এতো রচনা নেই। তাও মাত্র বাইশ বছর তিন মাসে। ৪২ বছরতো তিনি নির্বাকই ছিলেন। তার জ্ঞানের মহাসমুদ্রের এখনো তেমন কিছুই আমার জানার সুযোগ হয়নি। বারবারই মনে হয় তার সম্পর্কে, তার লেখনী সম্পর্কে আরো অনেক অনেক জানার বাকী রয়েগেছে আমার। জানিনা এ জীবনে তার পুরোটা জানা আমার পক্ষে সম্ভব কী না। কারণ মহাসমুদ্র সম্পর্কে জানা, সেতো অসম্ভব। কবি কাজী নজরুল ইসলামের প্রতি পরম শ্রদ্ধা, ভালোবাসা রেখেই আমি আমার উপর অর্পিত দায়িত্ব বা আমার কাজগুলো আমি যথাযথভাবেই পালন করার চেষ্টা করি। ’ 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS