ভিডিও

বানসালি জানালেন ‘হীরামান্ডি’র নতুন খবর

প্রকাশিত: জুন ০৫, ২০২৪, ০৯:৪০ রাত
আপডেট: জুন ০৫, ২০২৪, ০৯:৪০ রাত
আমাদেরকে ফলো করুন

বড় পর্দায় সঞ্জয়লীলা বানসালির বর্ণিল ক্যারিয়ার। ঐতিহাসিক প্রেক্ষাপটে বিশাল আয়োজনে সিনেমা বানানোর দিক দিয়ে তিনি অনন্য। এবার তিনি নামলেন ওটিটি দুনিয়ায়। গত ১ মে নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে তার নির্মিত প্রথম ওয়েব সিরিজ ‘হীরামান্ডি: দ্য ডায়মন্ড বাজার’। প্রথম সপ্তাহেই এটি বৈশ্বিকভাবে সর্বোচ্চ ভিউ পাওয়া ভারতীয় সিরিজ হয়ে গেছে বলে জানালেন ভারতের সিনেমা বিশ্লেষক তরন আদর্শ। 

এরপর থেকে বিশ্বজুড়ে ‘হীরামান্ডি’র প্রভাব অব্যাহত। সঙ্গে দর্শকরা অপেক্ষা করছিলেন সিরিজটির নতুন সিজনের জন্য। যদিও বানসালি এমন ধাঁচের নির্মাতা, যিনি আদতে দর্শকদের এই আগ্রহকে পাত্তা দেবেন বলে মনে করছিলেন না অনেকেই।

অবশেষে সেই অপেক্ষা কিংবা উৎকণ্ঠার অবসান হলো। সিরিজের দ্বিতীয় সিজন আসছে, নিশ্চিত করেছেন নির্মাতা নিজেই।

ভ্যারাইটি’র সঙ্গে একটি সাক্ষাৎকারে বানসালি ‘হীরামান্ডি’ গল্পের পরবর্তী অধ্যায়ের পরিকল্পনা শেয়ার করেছেন। জানান, সিজন ২-এ ‘হীরামান্ডি’র নারীরা লাহোর থেকে চলচ্চিত্র জগতে চলে যেতে দেখা যাবে।সঞ্জয়লীলা বানসালির সঙ্গে তার অভিনয়শিল্পীরা

বানসালি বলেন, ‘তারা (নারী) দেশভাগের পরে লাহোর ছেড়ে চলে যায় এবং তাদের বেশিরভাগই মুম্বাই ফিল্ম ইন্ডাস্ট্রিতে বা কলকাতার ফিল্ম ইন্ডাস্ট্রিতে স্থায়ী হয়। এখানেও তাদের একই হাল। এবারও তাদের নাচ ও গান পরিবেশন করতে হবে, কিন্তু এবার প্রযোজকদের জন্য, নবাবদের জন্য নয়।’

১৯২০ এবং ১৯৪৭ এর মধ্যে সেট করা হয়েছে সিজন-১ এর পটভূমি। মূলত দেশভাগের সময় ব্রিটিশ ভারতের লাহোরের হীরামান্ডি জেলা কেমন ছিল, সেটা দেখানো হয় এতে। এই ঐতিহাসিক আখ্যানটি তাওয়াইফদের জীবনের পাশাপাশি স্বাধীনতা সংগ্রামে তাদের ভূমিকার ওপর আলোকপাত করে।

সিজন ১-এ প্রধান চরিত্রে অভিনয় করেছেন মনীষা কৈরালা ও সোনাক্ষী সিনহা। পাশাপাশি নজর কেড়েছেন শারমিন সেগাল, সানজিদা শেখ, ইন্দ্রেশ মালিক, ত্বহা শাহ, অদিতি রাও, রিচা চাড্ডা প্রমুখ। তবে নতুন সিজনে এই চরিত্রগুলোর কারা থাকছেন, কতটুকু গুরুত্ব পাচ্ছেন সেটি এখনও স্পষ্ট করেননি বানসালি।

দীর্ঘ ১৮ বছর ধরে ‘হীরামান্ডি’ নির্মাণের স্বপ্ন বুনেছেন বানসালি। বিস্তর আয়োজনের সেট-সজ্জায় হয়েছে প্রথম সিজনের শুটিং। এতে ৩০০ কেজির বেশি গয়না ছিল অভিনেত্রীদের জন্য। যেগুলো মুক্তা, পান্না, হিরা দিয়ে তৈরি। নতুন সিজনেও তার ব্যতিক্রম হবে না বলে অনুমেয়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS