ভিডিও

‘সামান্থা একেবারেই ঠিক বলছেন না’, চিকিৎসক

প্রকাশিত: জুলাই ০৫, ২০২৪, ০৪:২২ দুপুর
আপডেট: জুলাই ০৫, ২০২৪, ০৪:২২ দুপুর
আমাদেরকে ফলো করুন

বিনোদন ডেস্ক: ভারতের তেলেগু সিনেমার জনপ্রীয় অভিনেত্রী সামান্থা রুথ প্রভু সম্প্রতি ভাইরাল ওষুধ ব্যবহারের বিকল্প পদ্ধতি বের করার চেষ্টা করেছেন। তিনি নিজের একটি ছবি শেয়ার করেছেন সোশ্যাল মিডিয়ায়। তার ইনস্টাগ্রাম স্টোরিতে শেয়ার করা ছবিতে, সামান্থাকে নেবুলাইজারের সাহায্যে ভাইরাল ওষুধ গ্রহণ করতে দেখা যায়। তিনি এই স্টোরিতে লেখেন, ‘একটি সাধারণ ভাইরালের জন্য ওষুধ গ্রহণ করার আগে, একটি বিকল্প পদ্ধতির চেষ্টা করার কথা বিবেচনা করুন। একটি বিকল্প হল হাইড্রোজেন পারক্সাইড এবং ডিস্টিল্ড বা পরিশুদ্ধ জলের মিশ্রণ দিয়ে নেবুলাইজ করা, যা ম্যাজিকের মতো কাজ করে। ওরাল মেডিসিন বা বড়ি খুব প্রয়োজন না থাকলে এড়িয়ে চলুন’।

একটি সাক্ষাৎকারে, ডাঃ ঋতুজা উগালমুগলে (ইন্টারনাল মেডিসিন, ওয়াকহার্ট হাসপাতাল, মুম্বই) বলেছেন, ‘হাইড্রোজেন পারক্সাইড এবং ডিস্টিল্ড বা পরিশুদ্ধ জলের নেবুলাইজেশন উভয়ই শরীরে ঝুঁকি নিয়ে আসে।’

কিন্তু সমস্যা শেষ হয়নি এখানে। সোশ্যাল মিডিয়ায় নিজেকে চিকিৎসক বলে দাবি করে একজন লেখেন, যে সামান্থাকে বিকল্প থেরাপি এবং চিকিৎসা নিয়ে আলোচনা করার জন্য এবং তার পোস্টের জন্য জরিমানা বা জেল হওয়া উচিত।

তবে সামান্থাও চুপ করে থাকার পাত্রী নন। অভিনেত্রী লিখেছেন, ‘গত কয়েক বছর ধরে, আমাকে বিভিন্ন ধরনের ওষুধ খেতে হয়েছে। যা আমাকে কঠোরভাবে খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল আমি তা সব কিছু মেনে চলেছি । উচ্চ যোগ্য পেশাদারদের পরামর্শ অনুযায়ী এবং যথেষ্ট স্ব-গবেষণা করার পরই আমার মতো সাধারণ মানুষের পক্ষে এই সিদ্ধান্ত নেওয়া সম্ভব।’

পোস্টে সামান্থা ব্যাখ্যা করেছেন যে গত কয়েক বছর ধরে, তিনি উচ্চ যোগ্যতাসম্পন্ন পেশাদারদের দ্বারা সুপারিশকৃত বিভিন্ন ওষুধ এবং চিকিৎসা চালিয়ে গিয়েছেন। অতিরিক্ত খরচ সত্ত্বেও, এই প্রচলিত চিকিৎসাগুলি তার অবস্থার উন্নতি করেনি। তখন তাকে বিকল্প থেরাপির অন্বেষণ করতে হয়। আর এই পদ্ধতিকে তিনি যথেষ্ট কার্যকর এবং সাশ্রয়ী মনে করেন।

সামান্থা আরও বলেন যে তার উদ্দেশ্য কোন নির্দিষ্ট চিকিৎসাকে প্রচার করা নয়, তিনি তার ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার করেছেন মাত্র। প্রচলিত চিকিৎসার আর্থিক ভার যে খুব বেশি তা স্বীকার করেছেন সামান্থা এবং যারা এগুলো বহন করতে পারে না তাদের প্রতি তিনি সহানুভূতি জানান। তিনি উল্লেখ করেন যে তার পোস্টের উদ্দেশ্য ছিল সেইসব মানুষদের জন্য একটি বিকল্প পদ্ধতি প্রদান করা যারা তাদের স্বাস্থ্য নিয়ে লড়াই করছেন এবং পাশাপাশি সাশ্রয়ী মূল্যের বিকল্প খুঁজছেন। তার মতে, ‘এই চিকিৎসাটি আমাকে একজন উচ্চ যোগ্য ডাক্তার পরামর্শ দেন। তিনি একজন এমডি, যিনি ২৫ বছর ধরে ডিআরডিওতে সেবা করেছেন। তিনি, প্রচলিত ওষুধের উপর তার সমস্ত পরীক্ষানিরীক্ষার পরে এই বিকল্প থেরাপির পক্ষে পরামর্শ দিয়েছেন’

সামান্থা ডাক্তারের কঠোর সমালোচনাকে সম্বোধন করে তার হতাশা প্রকাশ করেন। সেই ডাক্তারের তার (সামন্থার) ডাক্তারের সঙ্গে গঠনমূলক আলোচনায় জড়ানো উচিত ছিল। তিনি তার পরিবর্তে আক্রমণ করাকেই বেছে নিয়েছেন যা সত্যিই হতাশাজনক। তিনি বিশ্বাস করেছিলেন যে দুজন পেশাদারের মধ্যে একটি সম্মানজনক আলোচনা জড়িত প্রত্যেকের জন্য উপকারী হতে পারে। সামান্থা এই বলে উপসংহারে এসেছিলেন যে তার একমাত্র উদ্দেশ্য ছিল তার ব্যক্তিগত জীবনে যা কাজ করেছে তা ভাগ করে অন্যদের সাহায্য করা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS