ভিডিও

গান নিয়েই যেমন আছেন রুমানা ইসলাম...

প্রকাশিত: আগস্ট ২০, ২০২৪, ০৭:২৭ বিকাল
আপডেট: আগস্ট ২০, ২০২৪, ০৭:২৭ বিকাল
আমাদেরকে ফলো করুন

অভি মঈনুদ্দীন : বাংলাদেশের সঙ্গীতাঙ্গনের নন্দিত গায়িকা রুমানা ইসলাম।  মা’কে নিয়ে যারা বিভিন্ন গান শুনেছেন তারা নিশ্চয়ই ‘মায়ের মতো আপন কেহ নাই’ গানটি শুনেছেন। এই গানেরই শিল্পী রুমানা ইসলাম। সেই ছোট্টবেলায় এই গানে কন্ঠ দিয়ে তারকাখ্যাতি পেয়েছিলেন রুমানা ইসলাম। অবশ্য সিনেমাতে তিনি প্রথম কন্ঠ দিয়েছিলেন তারই বাবা খান আতাউর রহমান পরিচালিত ‘দিন যায় কথা থাকে’ সিনেমায় ‘মন মাঝি তোর বৈঠা নেরে আমি আর বাইতে পারলাম না’ গানটি। একই সিনেমার গান ছিলো ‘মায়ের মতো আপন কেহ নাই রে’ গানটি। দুটি গানই লিখেছেন, সুর করেছেন খান আতাউর রহমান। ‘দিন যায় কথা থাকে’ সিনেমার প্রযোজকও ছিলেন খান আতা। সেই থেকে রুমানা ইসলাম সিনেমার গান এবং আধুনিক গানে নিয়মিতই থাকার চেষ্টা করেছেন। এখনো তিনি গানে নিয়মিত।

তার কন্ঠে সর্বশেষ প্রকাশিত শ্রোতাপ্রিয় গান হচ্ছে ‘যেদিন চলে যেতে চেয়েছিলে তুমি’ ও ‘একটা মন’ গান দুটি। ‘যেদিন চলে যেতে চেয়েছিলে’ গানটি লিখেছেন ও সুর করেছেন অভি মঈনুদ্দীন, সঙ্গীত পরিচালনা করেছেন ইউসুফ আহমেদ খান। অন্যদিকে ‘একটা মন’ গানটি লিখেছেন জামাল হোসেন, সুর সঙ্গীত করেছেন মুহিন খান। দু’টি গানই ইউটিউবে প্রকাশিত আছে। আবার ‘যেদিন চলে যেতে চেয়েছিলে’ গানটির জন্য রুমানা ইসলাম ‘বিসিআরএ’র সর্বশেষ সম্মাননা অনুষ্ঠানে শ্রেষ্ঠ গায়িকা হিসেবে পুরস্কৃতও হয়েছিলেন। ‘এখনো শ্রাবণ ঝড়ায়’ (লিখেছেন জামাল হোসেন, সুর সঙ্গীথ উজ্জ্বল সিনহা) ও ‘ছোট্ট এই বুকে’ (লেখা ও সুর ফুয়াদ আল মোক্তাদির, সঙ্গীতায়োজন জেকে মজলিস) সুর  রুমানার সদ্য প্রকাশিত আরো দু’টি মৌলিক গান। রুমানা ইসলামের কন্ঠে হারানো দিনের গান শুনতে ভীষণ পছন্দ করেন শ্রোতা দর্শকেরা।

রুমানা ইসলাম বলেন,‘ কিছু নতুন মৌলিক গান করার পরিকল্পনা আছে। দেশের পরিস্থিতি আরো একটু স্বাভাবিক হলে কাজ শুরু করবো ইনশাআল্লাহ।’  করোনায় বিপর্যস্ত দিনগুলোতেও পিছিয়ে ছিলেন না রুমানা। সেই সময় মানুষকে সাহস দিতে তিনি করোনা নিয়ে দু’টি গান গেয়েছিলেন। একটি অধরা জাহানের লেখা ও ফরিদ আহমেদ’র সুর সঙ্গীতে ‘প্রকৃতির অভিমান’ এবং আরেকটি আগুনের সঙ্গে আগুনেরই লেখা, সুরে ও ফরিদ আহমেদ’র সঙ্গীতায়োজনে ‘ভয় পেয়োনা ভয় করোনা যদি হয় করোনা’ গানটিও গেয়েছিলেন। গেলো ১২ আগস্ট ছিলো রুমানার জন্মদিন। তবে এবারের জন্মদিন বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে তেমন সুযোগ ছিলোনা। রুমানা ইসলাম বাবা মায়ের কাছে গানে তালিম নেবার পাশাপাশি ওস্তাদ পিসি গমেজ, অনিল কুমার সাহা’র কাছেও গানে তালিম নিয়ে নিজেকে সমৃদ্ধ করার চেষ্টা করেছেন। লেজার ভিশন থেকে প্রকাশিত ‘অস্তিত্ব’ অ্যালবামটি তার একটি আলোচিত অ্যালবাম। ছোটবেলায় তারই বাবার নির্দেশনায় ‘আপন পর’ সিনেমায় শিশুশিল্পীর চরিত্রে অভিনয় করেছিলেন। তবে এরপর তাকে আর অভিনয়ে দেখা যায়নি। রুমানা ইসলাম ভিখারুন্নেসা নূন স্কুল থেকে এসএসসি, হলিক্রস কলেজ থেকে এইচএসসি এবং পরবর্তীতে বুয়েট থেকে স্থাপত্য বিদ্যা’য় পড়াশুনা সম্পন্ন করেন। তিনি একজন স্থপতিও বটে। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS