ভিডিও

তাপদাহে চোখেরও প্রচন্ড ক্ষতি হতে পারে 

প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২৪, ০৭:৪৩ বিকাল
আপডেট: এপ্রিল ৩০, ২০২৪, ০৭:৪৩ বিকাল
আমাদেরকে ফলো করুন

স্বাস্থ্যকথা ডেস্ক ঃ দেশজুড়ে চলছে তীব্র তাপপ্রবাহ। এই তাপ শুধুমাত্র আমাদের ত্বক এবং চুলের স্বাস্থ্যের জন্যই ক্ষতিকর নয়, বরং এই তাপের প্রভাবে আমাদের চোখেরও ক্ষতি হয়। আমাদের চোখ ক্রমাগত ময়লা, দূষণ, গরম বাতাস, সূর্যের রশ্মি এবং ইউভি রশ্মির সংস্পর্শে আসে। ফলে এসবের প্রতিক্রিয়া হতে বাধ্য। তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে আমরা আমাদের ত্বক এবং স্বাস্থ্য রক্ষার জন্য বেশকিছু সতর্কতা অবলম্বন করি।

কিন্তু শুধু ত্বক নয়, আমাদের চোখের জন্যও সতর্কতা অবলম্বন করা উচিত। তাপ এবং ইউভি রশ্মির দীর্ঘায়িত এক্সপোজার মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে। তাপপ্রবাহের সময় মানুষের সবচেয়ে সাধারণ চোখের সমস্যাগুলোর মধ্যে একটি হল শুষ্ক চোখ। এছাড়াও চোখের অন্যান্য সমস্যা রয়েছে যেমন, স্টি, কনজেক্টিভাইটিস এবং চোখের অ্যালার্জির সম্মুখীন হওয়ার সম্ভাবনা রয়েছে। ইউভি রশ্মি আমাদের চোখের জন্য যেমন ক্ষতিকর তেমনি আমাদের ত্বকের জন্যও ক্ষতিকর। এটি ছানি বা রেটিনার ক্ষতির মতো চোখের রোগের ঝুঁকি বাড়াতে পারে।

তাছাড়াও, প্রচন্ড তাপ এবং অতিবেগুনী রশ্মি আমাদের চোখে অ্যালার্জির কারণ হতে পারে। যা ফোলা ভাব এবং পানিযুক্ত চোখ পর্যন্ত হতে পারে। সংক্রামক কনজেক্টিভাইটিস, বিশেষ করে ভাইরাল এই ঋতুতে খুব সাধারণ। ছানি, ম্যাকুলার ডিজেনারেশন (অন্ধত্বের একটি প্রধান কারণ) এবং ক্যান্সার সবই দীর্ঘ সময়ের জন্য অত্যধিক তাপের এক্সপোজারের কারণে হতে পারে।

শুষ্ক চোখ ঃ গ্রীষ্মকালে বায়ুমণ্ডলে আর্দ্রতা কম। প্রচন্ড গরমে এসি ও ফ্যানের ব্যবহারে শুষ্ক চোখের সমস্যা খুবই সাধারণ। লক্ষণগুলো হতে পারে চোখ লাল হওয়া, কালশিটে বা চোখের তলায় কালোভাব, চোখে বারবার জল আসা এবং আলোর প্রতি সংবেদনশীলতা।

স্টি ঃ স্টি সংক্রমণ ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্টি হয়। এর উপসর্গ, দুটি চোখের পাতা ফুলে যাওয়া, ব্যথা, ফোলা এবং লালভাব।
গরমে যেভাবে নেবেন চোখের যত্ন

* কন্টাক্ট লেন্স পরার আগে সর্বদা আপনার হাত ধুয়ে নিন।
* চোখ ঘষা এড়িয়ে চলুন।
* ইউভি রশ্মি থেকে রক্ষা করবে এমন সানগ্লাস বেছে নিন এবং আপনার চোখ সুরক্ষিত রাখুন।
* গরমের সময় বাইরে যারা কাজ করেন তাদের বেশি সতর্ক থাকতে হবে।
* ঠান্ডা জল চোখকে হাইড্রেটেড এবং সতেজ রাখতে পারে তাই বারবার চোখ ধুতে থাকুন।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS