ভিডিও

রক্ত পরীক্ষার মাধ্যমেই ১৯ ধরনের ক্যান্সার রোগ শনাক্ত করা সম্ভব

প্রকাশিত: জুলাই ০২, ২০২৪, ০৬:১২ বিকাল
আপডেট: জুলাই ০২, ২০২৪, ০৬:১২ বিকাল
আমাদেরকে ফলো করুন

স্বাস্থ্যকথা ডেস্ক: ডায়াবেটিসের মতো এখন ঘরে ঘরে ছড়িয়ে পড়েছে ক্যান্সার রোগ। বাচ্চা থেকে বুড়ো, কেউই এই মরণ রোগ থেকে নিস্তার পাচ্ছে না। সচেতনতার অভাব তো বটেই, এই রোগ সম্পর্কে এখনও নানা অবিশ্বাস ও অজ্ঞতা রয়েছে। ফলে হু হু করে বাড়ছে ক্যান্সার রোগের বিস্তার। বর্তমানে কোনও রোগ হলেই বায়োপসি করার চল তৈরি হয়েছে। এছাড়া ক্যান্সার রোগ ধরা পড়েও অনেক দেরিতে। সনাক্ত করতেই সময় লেগে যায় অনেক। আধুনিককালে চিকিৎসা পরিষেবা উন্নত হলেও দেরিতে শনাক্ত হওয়ায় চিকিৎসা করা কঠিন হয়ে পড়ে। বিজ্ঞানীদের দাবি, এবার সেই সমস্যার অবসান ঘটতে চলেছে। ব্যয়বহুল টেস্ট করে আর নয়, শুধুমাত্র রক্ত পরীক্ষার মাধ্যমেই ১৯ ধরনের ক্যান্সার রোগ শনাক্ত করা সম্ভব হবে। ব্রিটেনের নেচার কমিউনিকেশন জার্নালে প্রকাশিত গবেষণায় এমনই রিপোর্ট ধরা পড়েছে।
ইউকে বায়োব্যাঙ্কের ৪৪ হাজারেরও বেশি মানুষের রক্তের নমুনা সংগ্রহ করে গবেষণা চালানো হয়েছিল। এর মধ্যে ৪ হাজার ৯০০ জন পরে ক্যান্সারে আক্রান্ত হন। গবেষণা দল রক্তে ১৪৬৩ টি প্রোটিন পরীক্ষা করছে। ক্যান্সারের ঝুঁকি বৃদ্ধির সঙ্গে সঙ্গে কোন প্রোটিন যুক্ত হতে পারে তাও খুঁজে বের করার জন্য গবেষকরা যারা ক্যান্সারের লক্ষণ খুঁজে পাননি তাদের ফলাফলের সঙ্গে যারা পরবর্তীতে ক্যান্সারে আক্রান্ত হয়েছেন তাদের ফলাফলের সঙ্গে তুলনা করেছেন। সেই জটিল পরীক্ষা থেকে বিজ্ঞানীরা জানতে পেরেছেন প্রোটিনের সংখ্যার মধ্যে কোনও পার্থক্য আছে কি না। গবেষণায় দেখা গেছে যে ৬১৮ প্রোটিন ১৯ ধরনের ক্যান্সারের সঙ্গে জড়িত। যার মধ্যে রয়েছে অন্ত্র, ফুসফুস, লিভার ক্যান্সার। তবে এখানেই গবেষণা শেষ হয়ে যায়নি আরও সমীক্ষা ও বিশ্লেষণ করা প্রয়োজন। তবে  প্রাথমিক পর্যায়ের গবেষণায় এই তথ্য সত্যিই অবিশ্বাস্য। এই বিরল ও গুরুত্বপূর্ণ গবেষণা প্রাথমিক পর্যায়ে ক্যান্সার শনাক্তকরণের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলা যেতে পারে। শুধুমাত্র রক্ত পরীক্ষার এই বিশ্লেষণে গবেষকরা সফল হলে কয়েক লক্ষ মানুষের ক্যান্সারের কারণে মৃত্যুর সংখ্যা এক ধাক্কায় কমে যেতে পারে।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS