ভিডিও

উৎকণ্ঠা থেকে শ্বাসকষ্ট হয়! 

প্রকাশিত: জুলাই ০৯, ২০২৪, ০৬:২৯ বিকাল
আপডেট: জুলাই ০৯, ২০২৪, ০৬:২৯ বিকাল
আমাদেরকে ফলো করুন

স্বাস্থ্যকথা ডেস্ক: ‘শর্টনেস অফ ব্রেথ’ বা নিঃশ্বাস নিতে সমস্যা হওয়া মানেই হৃদরোগ নয়। উদ্বিগ্ন হলে বা উৎকণ্ঠা থেকেও নিঃশ্বাস নিতে সমস্যা হতে পারে।

যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল লাইব্রেরি অফ মিডিসিন’য়ের তথ্যানুসারে স্বাভাবিক ভয়, আশঙ্কা, অস্বস্তির অনুভূতি থেকে শ্বাস প্রশ্বাসে অবশ্যই ঝামেলা তৈরি করতে পারে। এছাড়া শরীরে দেখা দেয় নানান প্রভাব। আমেরিকান একটি ম্যাগাজিনে প্রকাশিত প্রতিবেদনে মার্কিন প্রতিষ্ঠান ‘ক্লিভল্যান্ড ক্লিনিক’য়ের তথ্যানুসারে জানানো হয়- উৎকণ্ঠা থেকে শ্বাসকষ্ট হওয়ার পাশাপাশি বুকে ব্যথা ও হৃদ-স্পন্দনও বৃদ্ধি পেতে পারে। উদ্বিগ্ন হওয়া স্নায়ুতন্ত্রে অনেকটা ‘মিস ফায়ার’য়ের মতো কাজ করে, যা ‘বাঁচো অথবা মর’ অনুভূতিকে জাগিয়ে তোলে।”

আর ‘প্যানিক অ্যাটাক’ হল- অকস্মাৎ ভয়ের একটা ঢেউ বা অস্বস্তি যা হঠাৎ আঘাত করে কয়েক মিনিটের মধ্যে ঠিক হয়ে যায়। আর এই অবস্থা সাধারণত শ্বাসপ্রশ্বাসে প্রভাব ফেলে। এর ফলে বুকেব্যথা, ঘাম হওয়া, মাথা ঝিমঝিম করা, শরীর কাঁপার মতো অবস্থা তৈরি হয়। যে কারণে মনে হয় ‘মারা যাচ্ছি’।

উৎকণ্ঠায় ভোগার অন্যান্য লক্ষণ: উৎকণ্ঠার কারণে মানসিক ও শারীরিক নানান রকম প্রভাব পড়ে।
শারীরিক প্রভাবের মধ্যে রয়েছে-হাতের তালু ঠান্ডা হওয়া, মুখ শুকানো, বুক ধরফর করা,
বমি বমি ভাব, হাত বা পায়ে অসাড় বোধ, পেশিতে টান,শ্বাসকষ্ট। এছাড়াও পেটে অস্বস্তি, মাথাব্যথাসহ দেহের অন্যান্য জায়গাতেও ব্যথা হতে পারে।
মানসিক অস্বস্তির মধ্যে হতে পারে-অস্বস্তি ও ভয়ের অনুভূতি, দুঃস্বপ্ন, দুঃখজনক বা আঘাত পাওয়ার অভিজ্ঞতার অনুভূতির ভাবনা বার বার ফিরে আসা, নিয়ন্ত্রণহীন চিন্তাভাবনা, শান্ত থাকতে না পারা। ঘুমের সমস্যা। পুনরাবৃত্তিমূলক আচরণ, যেমন- বারবার হাত ধোয়া।
উৎকণ্ঠার কারণে শ্বাসকষ্ট হচ্ছে- বোঝার পন্থা: উদ্বিগ্ন হওয়া থেকে শ্বাসকষ্টের মতো শারীরিক সমস্যা হলে সাধারণত অনুভূতি শান্ত হতে সাহায্য করে। শ্বাসকষ্ঠের কারণ উৎকণ্ঠা নাকি হৃদযন্ত্রের সমস্যা সেটা বোঝা যায় সময়ের তারতম্য বুঝে। যদি অবস্থা কয়েক মিনিটের মধ্যেই ভালো হয়ে যায় তবে ধরে নিতে হবে উদ্বিগ্ন বা উৎকণ্ঠার কারণে হয়েছে। আর সময়ের সাথে সাথে যদি অবস্থা খারাপ হতে থাকে সঙ্গে যদি বুকে ব্যথা, অনিয়মিত শ্বাসপ্রশ্বাস ও ক্লান্তি তাহলে সেটা হতে পারে হৃদ সমস্যা। আর মনে রাখতে হবে, কোনে কোনো সময় নিঃশ্বাসের সমস্যা নানান শারীরিক জটিলতা তৈরি করতে পারে।

‘শর্টনেস অফ ব্রেথ’ বা শ্বাসকষ্ট হওয়ার অন্যান্য কারণ 
ক্লিভল্যান্ড ক্লিনিক’য়ের তথ্যানুসারে- হৃদযন্ত্রের সমস্যা ছাড়াও শ্বাসকষ্ট হওয়ার শারীরিক কারণগুলোর মধ্যে রয়েছে: রক্তশূন্যতা, অ্যালার্জির সমস্যা, অ্যাজমা, ঠান্ডা লাগা বা ফুসফুসে সংক্রমণ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি), অতিরিক্ত গরম বা ঠান্ডা পরিবেশ, হৃদযন্ত্রের নানান সমস্যা, ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া, ঘুমের সমস্যা।
উদ্বিগ্ন হলে নিঃশ্বাসের সমস্যা কাটানোর পন্থা: জীবনযাত্রার পরিবর্তন, গভীর নিঃশ্বাসের অনুশীলন এবং স্থির থাকার অন্যান্য কৌশল রপ্ত করার মাধ্যমে নিজেকে শান্ত রাখা যায়।
গভীর শ্বাস নেওয়া: ধীরে গভীর শ্বাস নেওয়ার মাধ্যমে শ্বাস প্রশ্বাস স্বাভাবিক করার পাশাপাশি হৃদস্পন্দন ধীর করা যায়।
মন শান্ত করার দৃশ্য ভাবা: শিথিল হওয়ার ব্যায়ামের মধ্যে – কোনো শান্ত দৃশ্য চিন্তা করা বা সারা শরীরের পেশি টানটান ও শিথিল করার মাধ্যমে মানসিক চাপের হরমোন কর্টিসলের মাত্রা কমানো যায়।
ইয়োগা: যোগব্যায়াম উৎকণ্ঠা কমানোর ভালো একটি পন্থা।
উৎকণ্ঠা বাড়ায় এমন খাবার এড়ানো: চিনি যুক্ত, ক্যাফেইন ও অ্যালকোহল দুশ্চিন্তার অনুভূতিতে বাজে প্রভাব ফেলে।
সারাদিন ধরে যদি শ্বাসকষ্টের সাথে উৎকণ্ঠায় ভোগা হয় তাহলে এসব খাবার এড়ানো উচিত।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS