ভিডিও

শরীরে হিমোগ্লোবিন না থাকলে..... 

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২৪, ০৫:২২ বিকাল
আপডেট: আগস্ট ১৩, ২০২৪, ০৫:২২ বিকাল
আমাদেরকে ফলো করুন

স্বাস্থ্যকথা ডেস্ক: মহিলাদের মধ্যে রক্তাল্পতার সমস্যা খুব কমন। দেহে রক্তের অভাব তৈরি হলে ক্লান্তি, শারীরিক দুর্বলতা, শ্বাসকষ্টের সমস্যা দেখা দেয়। এটা কিন্তু মোটেও ভাল বিষয় নয়। রক্তে লোহিত রক্তকণিকার পরিমাণ যদি স্বাভাবিকের তুলনায় কমে যায়, তখনই সমস্যা তৈরি হয়। কমতে থাকে হিমোগ্লোবিনের ঘনত্বও। রক্তে অক্সিজেনের সরবরাহও কমে যায়। রক্তাল্পতার দেখা দিলে সারাদিন শরীরে ক্লান্তি থাকে। ত্বক ফ্যাকাশে দেখায়। অঝোরে চুল পড়তে থাকে। এসব সমস্যা মুক্তি পেতে শুধু আয়রন ট্যাবলেট খেলে চলবে না, এই ৫ খাবারও ডায়েটে রাখুন।
বিটরুটের মধ্যে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে। এছাড়াও এই সবজিতে ম্যাগনেশিয়াম, ফসফরাস, ভিটামিন বি১, বি২, বি৬, বি১২ ও ভিটামিন সি আছে। এই লাল সবজি রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়। পালং শাক, ব্রকোলির মতো সবুজ শাকসবজিতেও আয়রন পাওয়া যায়। শাকসবজির মধ্যে বিভিন্ন ভিটামিন ও ফলিক অ্যাসিড পাওয়া যায়, যা রক্তাল্পতার সমস্যা দূর করতে সাহায্য করে।
আয়রন শোষণে সাহায্য করে ভিটামিন সি। তাই এই পুষ্টিরও ঘাটতি হতে দেওয়া যাবে না। যে সব ফলে ভিটামিন সি পাওয়া যায়, যেমন লেবুজাতীয় ফল, আম, পেয়ারা রোজ খান। 
কাজু, কিশমিশ, খেজুর, শুকনো বেরিজাতীয় ফল কিন্তু রক্তাল্পতার সমস্যা মেটাতে সাহায্য করে। এই ধরনের শুকনো ফলে আয়রন রয়েছে, যা দেহে হিমোগ্লোবিনের ঘাটতি কমাতে সাহায্য করে।
রক্তাল্পতার সমস্যা দূর করতে রোজের ডায়েটে তিল রাখুন। তিলের মধ্যে আয়রন, ফোলেট রয়েছে, যা রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। তিলের নাড়ু খেতে পারেন। 

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS