ভিডিও

গর্ভাবস্থায় পায়ে পানি এলে....

প্রকাশিত: আগস্ট ২০, ২০২৪, ০৫:১৬ বিকাল
আপডেট: আগস্ট ২০, ২০২৪, ০৫:১৬ বিকাল
আমাদেরকে ফলো করুন

স্বাস্থ্যকথা ডেস্ক: গর্ভাবস্থায় একজন নারীকে অনেক ধরনের শারীরিক সমস্যার মধ্যে দিয়ে যেতে হয়। এসময় হবু মায়েরা ডায়াবেটিস, কোষ্ঠকাঠিন্যে যেমন আক্রান্ত হন, তেমনি অধিকাংশ নারীদের পায়ে পানি চলে আসে। সেই সাথে পা ফুলে যায়। অনেক হবু মা এতে ভয় পেয়ে যান। পায়ে পানি আসার কারণে হবু মায়েদের হাঁটা চলা, নড়াচড়া করতে বেশ সমস্যা হয়। 
কেন এমন হয়: গর্ভাবস্থায় শরীরে ফ্লুইডের পরিমাণ বেড়ে যায়। সেই সঙ্গে ইউটেরাস আকারে বাড়তে থাকে। আর এ কারণে গোড়ালি ও পা ফুলে যায়। তবে এ সমস্যায় বেশি ঘাবড়ে যাওয়ার কিছু নেই। কয়েকটি সহজ কৌশল মেনে চললেই এই সমস্যার সহজ সমাধান মিলবে। 

গর্ভাবস্থায় অনেকক্ষণ দাঁড়াবেন না, বা বসবেন না। অনেক গর্ভবতী নারী দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকেন। বিশেষ করে রান্না করার সময় তারা বসার কথা ভুলেই যান। না বসে দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকেন। আর এ কারণে তাদের গোড়ালি ফুলে যায়। তাই এসময় ভুলেও সবসময় দাঁড়িয়ে থাকবেন না। তার বদলে কিছুক্ষণ পরপর চেয়ারে বসুন। তারপর আবার দাঁড়ান। 

গর্ভাবস্থায় যারা অফিস করেন, তারা অফিসের ডেস্কে দীর্ঘক্ষণ বসে থাকবেন না। ৩০ মিনিট পর পর অন্তত উঠে দাঁড়ান। সম্ভব হলে কিছুক্ষণ হাঁটুন। এতে পায়ের ফোলাভাব কমবে। 

পায়ের ফোলা ভাব কমানোর জন্য আপনাকে নিয়মিত স্ট্রেচিং করতে হবে। সেক্ষেত্রে কিছুক্ষণ বসে বা দাঁড়িয়ে থাকার পর পায়ের সহজ কিছু স্ট্রেচিং এক্সারসাইজ করতে পারেন। এতে পায়ে রক্ত চলাচল বাড়বে। ফোলা ভাব কমে যাবে। তবে গর্ভাবস্থায় কোনো ব্যায়াম বা স্ট্রেচিং করার আগে বিশেষজ্ঞের পরামর্শ নিন। কেননা আপনার শারীরিক অবস্থার ওপর নির্ভর করবে ব্যায়াম করা যাবে কিনা। নয়তো বিপদ বাড়বে।

অনেক নারী পায়ের ওপর পা চাপিয়ে আরাম করে বসেন। এমনকি গর্ভাবস্থাতেও এই ভঙ্গিতে বসে সময় কাটান। পায়ের ওপর পা রেখে বসলে অর্থাৎ পা ক্রস করে দীর্ঘসময় থাকলে গোড়ালি ফুলে যায়। এমনটায় মনে করেন বিশেষজ্ঞরা। গর্ভাবস্থায় পায়ে যেন পানি না আসে, এবং গোড়ালি ফোলা রোধে পা ক্রস করে বসবেন না। 

গর্ভাবস্থায় সুস্থ থাকতে পর্যাপ্ত পানি পানের বিকল্প নেই। এসময় দুই থেকে তিন লিটার পানি পান করলে দেহের শারীরবৃত্তীয় প্রক্রিয়া সঠিকভাবে  চলবে। কমে যাবে পায়ের ফোলা ভাবও।

সুস্থ থাকতে এ সময় আঁটসাঁট পোশাক পরবেন না। নরম ও খোলামেলা জুতা পরুন। 

সব নিয়ম মানার পরেও যদি পায়ে পানি আসে, তাহলে চিকিৎসকের পরামর্শ নিন। তার পরামর্শ মেনে ওষুধ সেবন করুন। 

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS