ভিডিও

ভেনিজুয়েলা ছাড়লেন বিরোধী নেতা গঞ্জালেজ

প্রকাশিত: সেপ্টেম্বর ০৮, ২০২৪, ০৪:৫২ দুপুর
আপডেট: সেপ্টেম্বর ০৮, ২০২৪, ০৮:১৯ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : গ্রেফতারি পরোয়ানা মাথায় নিয়ে অবশেষে দেশ ছাড়তে বাধ্য হলেন ভেনিজুয়েলার বিরোধী নেতা এডমুন্ডো গঞ্জালেজ। দেশটিতে বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনের পর চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যেই স্পেনে আশ্রয় নিতে যাচ্ছেন তিনি। শনিবার (৭ সেপ্টেম্বর) দিনভর ক্রমবর্ধমান কূটনৈতিক উত্তেজনার পর রাতে বিষয়টি নিশ্চিত করেছেন ভেনিজুয়েলা ও স্পেনের কর্মকর্তারা। খবর : রয়টার্স 

ভেনেজুয়েলার ভাইস প্রেসিডেন্ট ডেলসি রদ্রিগেজ সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে দেওয়া এক পোস্টে জানিয়েছেন, কিছুদিন আগে কারাকাসে স্প্যানিশ দূতাবাসে ‘স্বেচ্ছায়’ আশ্রয় নিয়েছিলেন গঞ্জালেজ। পরে তিনি স্প্যানিশ সরকারের কাছে রাজনৈতিক আশ্রয় চান। কারাকাস তার নিরাপদে দেশ ত্যাগে রাজি হয়েছেন বলেও জানান রদ্রিগেজ। স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসে ম্যানুয়েল আলবারেস বলেছেন, ৭৫ বছর বয়সী গঞ্জালেজ স্প্যানিশ বিমান বাহিনীর একটি বিমানে দেশ ত্যাগ করেছেন।

ভেনেজুয়েলায় গত জুলাই মাসে প্রেসিডেন্ট নির্বাচন হয়। নির্বাচনে নিকোলাস মাদুরোকে জয়ী ঘোষণা করে দেশটির নির্বাচন কমিশন। কিন্তু অনলাইন ভোট গণনায় বিরোধী নেতা গঞ্জালেজ জয়ী হয়েছেন বলে দাবি করেন বিরোধীরা। ভেনিজুয়েলা সরকারকে ভোটের পূর্ণ ফলাফল প্রকাশ করে বিরোধী দলসহ যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও প্রতিবেশী দেশগুলো। কিন্তু সেটা না করে বরং গঞ্জালেজের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে দেশটির আদালত।

এদিকে রাজধানী কারাকাসে অবস্থিত আর্জেন্টিনা দূতাবাস ঘিরে রেখেছে দেশটির নিরাপত্তা বাহিনী। এই দূতাবাসে প্রেসিডেন্ট মাদুরোবিরোধী ছয় রাজনৈতিক নেতা আশ্রয় নিয়েছেন বলে অভিযোগ করেছে  ভেনিজুয়েলা সরকার। বিরোধী দলের পোস্ট করা ভিডিওতে দেখা যায়, দেশটির গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা দূতাবাস কমপ্লেক্সের চারপাশে অবস্থান নিয়েছেন। অবশ্য ভবনের ভেতরে থাকা বিরোধী রাজনৈতিক নেতারা বলেছেন, মাদুরো সরকার তাদের অবরুদ্ধ করে রেখেছেন।

বিতর্কিত নির্বাচনের ফলাফলকে কেন্দ্র ভেনেজুয়েলা ও আর্জেন্টিনার মধ্যকার কূটনৈতিক সম্পর্ক ভেঙে যায়। শনিবার আর্জেন্টিনা দূতাবাসের প্রতিনিধিত্ব করার জন্য ব্রাজিলকে দেওয়া কর্তৃত্ব প্রত্যাহার করে ভেনেজুয়েলা সরকার। নির্বাচনে তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হন মাদুরো। রাশিয়া, চীনসহ মাদুরোর মিত্ররা তার জয়কে স্বীকৃতি দিলেও, তাকে নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে এখনও স্বীকৃতি দেয়নি পশ্চিমা দেশগুলো। ভেনিজুয়েলা সরকারের প্রতি নিন্দা জানিয়েছে প্যারাগুয়ে ও উরুগুয়ে, চিলি, ব্রাজিল, আর্জেন্টিনাসহ লাতিন আমেরিকার বেশিরভাগ দেশ।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS