ভিডিও

কিশোরদের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম নিষিদ্ধ করছে অস্ট্রেলিয়া

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২৪, ০৭:০৯ বিকাল
আপডেট: সেপ্টেম্বর ১০, ২০২৪, ০৯:২৭ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : তরুণ ও কিশোরদের জন্য সব ধরনের  সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার নিষিদ্ধ করছে অস্ট্রেলিয়া। এসব প্ল্যাটফর্মগুলো তরুণদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলছে এমন উদ্বেগের কারণেই এ পদক্ষেপ নিতে যাচ্ছে দেশটি।

মঙ্গলবার অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনকে এ তথ্য জানান দেশটির প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ। সরকার নিষেধাজ্ঞা কার্যকর করার জন্য আইন প্রবর্তনের আগে কোন বয়সে নিষিদ্ধ করা উচিত তা নিয়ে পর্যালোচনা করা হবে বলে জানান তিনি। 

তিনি বলেন, তার বাম লেবার পার্টি সরকার সামাজিক মাধ্যম ব্যবহার নিষিদ্ধের জন্য ১৪ থেকে ১৬ বছর সর্বনিম্ন বয়স বিবেচনা করছে। বাবা-মায়েরা তাদের সন্তানদের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার সম্পর্কে "চিন্তিত" বলেও জানান তিনি।

তবে বিরোধী দলীয় ডান লিবারেল পার্টির প্রধান বিরোধী নেতা পিটার ডাটনও ১৬ বছরের কম বয়সীদের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম নিষিদ্ধ করার পক্ষে সমর্থন জানিয়েছেন।

যদিও এর আগে চীন, ফ্রান্স এবং যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি রাজ্য সাইবার বুলিং এবং অনলাইন ক্ষতির উদ্বেগের কারণে অপ্রাপ্তবয়স্কদের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার নিষিদ্ধ করে আইন পাস করেছে।

খবর আল জাজিরা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS