ভিডিও

চিড়িয়াখানায় কুকুরকে পান্ডা সাজিয়ে প্রদর্শনী করছে চীন

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৪, ০৪:২৯ দুপুর
আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২৪, ০৪:৪৯ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : চিড়িয়াখানায় খাঁচার ভেতর ঘুরে বেড়াচ্ছে একটি পান্ডা। পাশেই আয়েশি ভঙ্গিতে বসে আছে আরেকটি। পান্ডা দুটি দেখতে সাদা-কালো, লোমশ। ভালোমতো খেয়াল করলে দেখা যাবে, দুটি প্রাণীর একটিও পান্ডা নয়; বরং কুকুর। সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

কুকুরকে পান্ডা সাজিয়ে চিড়িয়াখানায় প্রদর্শনীর অবাক করা এ ঘটনা ঘটেছে চীনে। গত সপ্তাহে এমন একটি ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হলে সমালোচনা ছড়িয়ে পড়ে। অনেকেই চিড়িয়াখানা কর্তৃপক্ষের এমন কাজের নিন্দা করেছেন। অনেকে হয়েছেন অবাক।


চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে শানওয়েই চিড়িয়াখানার অবস্থান। সেখানেই ঘটেছে বিচিত্র এ ঘটনা। ফোলানো লোমের দুটি চৌ চৌ প্রজাতির কুকুরকে কৃত্রিমভাবে রাঙিয়ে পান্ডা সাজায় চিড়িয়াখানা কর্তৃপক্ষ। এরপর পান্ডার খাঁচায় ছেড়ে দেওয়া হয় কুকুর দুটিকে।

তবে দর্শনার্থীদের বিভ্রান্ত করতে চিড়িয়াখানা কর্তৃপক্ষ এমন কাজ করেছে বলে ওই ভিডিও দেখে মনে হয়নি।

সিএনএন নিজেদের প্রতিবেদনে পান্ডারূপী কুকুর দুটিকে ‘পান্ডা কুকুর’ বলে উল্লেখ করেছে। বলা হয়েছে, আমরা এগুলো পান্ডা কুকুর বলতে পারি। গৃহপালিত কুকুর, তবে দেখতে একদম পান্ডার মতো। চৌ চৌ প্রজাতির কুকুরকে রং করে পান্ডা সাজানো হয়েছে। এগুলো দেখতে মার্জিত, স্মার্ট, আদুরে।

তবে চিড়িয়াখানা কর্তৃপক্ষ কেন এমন কাণ্ড ঘটিয়েছে, সেটি জানানো হয়নি। এর আগে চলতি বছরের শুরুর দিকে চীনের জিয়াংশু প্রদেশের তাইঝৌ চিড়িয়াখানা কর্তৃপক্ষ একই রকমের কাণ্ড ঘটিয়ে তুমুল সমালোচিত হয়েছিল।

চিড়িয়াখানার একজন মুখপাত্র বলেছিলেন, প্রদর্শনীর জন্য তাদের সংগ্রহে কোনো পান্ডা ছিল না। এ কারণে চৌ চৌ প্রজাতির কুকুরের লোমে রং করে পান্ডা সাজিয়ে খাঁচায় রাখা হয়েছিল। সেই সঙ্গে এটাও দাবি করা হয় যে কুকুরের লোমে রং করার ক্ষেত্রে ক্ষতিকারক কিংবা বিপজ্জনক কোনো প্রক্রিয়া অনুসরণ করা হয়নি।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS