ভিডিও

লেবাননে স্থল অভিযানের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০৪:৩৮ দুপুর
আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০৪:৩৮ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : লেবাননে সম্ভাব্য স্থল অভিযানের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল। গতকাল বুধবার ইসরায়েলের সেনাপ্রধান জানান, স্থল অভিযানের প্রস্তুতি হিসেবে তারা লেবাননজুড়ে ব্যাপক বিমান হামলা চালাচ্ছেন। এ পরিস্থিতিতে দেশটির দক্ষিণাঞ্চল থেকে অন্যত্র আশ্রয় নিয়েছেন ৯০ হাজারের বেশি মানুষ। এরই মধ্যে ইসরায়েল লেবানন সীমান্তে অতিরিক্ত রিজার্ভ সেনা তলব করেছে। এ প্রেক্ষাপটে ব্রিটিশদের লেবানন ছাড়তে বলেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলছেন, ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে সর্বাত্মক যুদ্ধ সম্ভব, তবে তা প্রত্যাশিত নয়।

ইসরায়েলের সামরিক বাহিনীর বিবৃতির বরাত দিয়ে সিএনএন জানায়, দ্বিতীয় দিনের মতো স্থল অভিযান বিষয়ে বললেন ইসরায়েলের একজন জেনারেল। বুধবার সেনাপ্রধান লে. জেনারেল হারজি হ্যালেভি বলেন, ‘আপনি মাথার ওপরে যুদ্ধবিমান উড়তে দেখবেন; আমরা সারাদিন ধরে হামলা চালিয়ে যাচ্ছি। এগুলো করা হচ্ছে সম্ভাব্য স্থল অভিযানের জন্য, যাতে হিজবুল্লাহকে ক্রমাগতভাবে দুর্বল করা যায়।’ তিনি বলেন, তাদের বাহিনী লেবাননের ভূখণ্ডে প্রবেশ করবে; গ্রামে যাবে, যেখানে হিজবুল্লাহ অবস্থান করছে।এর আগে ইসরায়েলের উত্তরাংশে দায়িত্বপ্রাপ্ত মেজর জেনারেল ওরি গর্ডিন বলেন, রণকৌশলের জন্য সামরিক বাহিনীকে অবশ্যই প্রস্তুত থাকতে হবে। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী দুটি রিজার্ভ ফোর্স তলবের কয়েক ঘণ্টার মধ্যে তিনি এ মন্তব্য করেন। ইসরায়েলের সামরিক বাহিনী বলছে, বুধবার এক দিনে তারা হিজবুল্লাহর ২৮০টি লক্ষ্যে হামলা চালিয়েছে। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, অন্তত পাঁচটি এলাকায় হামলা হয়েছে। এতে ৫১ জন নিহত ও ২২০ জন আহত হয়েছেন। হাসপাতালগুলোতে আহতদের উপচে পড়া ভিড়, আর্তচিৎকার। বুধবার রাজধানী বৈরুত, বালবেক উপত্যকা, উপকূলের শহর সিদন, তাইয়ার ও দক্ষিণাঞ্চলের একটি গ্রামে হামলা হয়। লেবাননের স্বাস্থ্যমন্ত্রী ফাইরাস আবাইদ বলছেন, তার দেশে যা ঘটছে, তা গণহত্যা ছাড়া কিছু নয়। হাসপাতালগুলো রোগীদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে। 
হিজবুল্লাহ অন্তত ৩০০টি রকেট ইসরায়েলের উত্তরাঞ্চলে ছুড়েছে। একটি ক্ষেপণাস্ত্র তারা তেল আবিবের উদ্দেশে ছোড়ে। ইসরায়েলের দাবি, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ক্ষেপণাস্ত্রটিকে আটকে দিয়েছে। তেল আবিবে ক্ষেপণাস্ত্র হামলার চেষ্টায় উদ্বেগ প্রকাশ করেছে হোয়াইট হাউস। 

এ পরিস্থিতিতে ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার ব্রিটেনের সব নাগরিককে লেবানন ছাড়তে বলেছেন। উদ্বেগ প্রকাশ করে তিনি বিবিসিকে বলেন, লেবাননের পরিস্থিতি প্রতি ঘণ্টায় খারাপের দিকে যাচ্ছে। যেসব ব্রিটিশ এখনও সেখানে আছেন, তারা সাইপ্রাসে আশ্রয় নিতে পারেন। স্টারমার আবারও একটি যুদ্ধবিরতির কথা বলেন। তিনি বলেন, ‘অঞ্চলটি ধ্বংসের দ্বারপ্রান্তে। আমাদের অবশ্যই দ্রততর সময়ে ইসরায়েল ও লেবাননের হিজবুল্লাহর মধ্যে যুদ্ধবিরতি চুক্তি করতে হবে।’ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, একটি সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা রয়েছে। তবে এখনও সংঘাত ঠেকানোর সুযোগ আছে। এ রকমটা করতে পারলে পুরো অঞ্চলে মৌলিক পরিবর্তন আসবে।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS