ভিডিও

রাশিয়া-ওমানের সঙ্গে ইরানের যৌথ নৌ মহড়া শুরু

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৪, ০৩:৫০ দুপুর
আপডেট: অক্টোবর ২০, ২০২৪, ০৩:৫০ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ভারত মহাসাগরে রাশিয়া ও ওমানের সঙ্গে যৌথ নৌ মহড়া শুরু করেছে ইরান। শনিবার (১৯ অক্টোবর) এ মহড়া শুরু হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম।

আর এই মহড়া পর্যবেক্ষণকারী দেশগুলোর মধ্যে রয়েছে সৌদি আরব, কাতার, ভারত, পাকিস্তান, বাংলাদেশ ও থাইল্যান্ড। খবর : রয়টার্স 
ইরানের রাষ্ট্রীয় টিভি জানিয়েছে, আইএমইএক্স ২০১৪ নামক এই মহড়ার লক্ষ হলো-এই অঞ্চলের সমষ্টিগত নিরাপত্তা বাড়ানো, বহুপাক্ষিক সহযোগিতা সম্প্রসারণ করা এবং শান্তি, বন্ধুত্ব ও সামুদ্রিক নিরাপত্তা রক্ষা করার সদিচ্ছা এবং সক্ষমতা প্রদর্শন করা। এই মহড়ায় আন্তর্জাতিক সামুদ্রিক বাণিজ্যের নিরাপত্তা নিশ্চিত করার কৌশল, সামুদ্রিক পথ রক্ষা, মানবিক পদক্ষেপ বাড়ানো এবং উদ্ধার ও ত্রাণ কার্যক্রমের তথ্য বিনিময় করার কৌশল অনুশীলন করা হবে বলে জানানো হয়েছে। এই মহড়াগুলো এমন সময়ে হচ্ছে যখন মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়ছে। কারণ গাজায় হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধ চলছে। এছাড়া ইয়েমেনের ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীরা লোহিত সাগরে চলাচলকারী জাহাজের ওপর আক্রমণ চালাচ্ছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে আঞ্চলিক উত্তেজনার প্রতিক্রিয়ায়, রাশিয়া ও চীনের সঙ্গে সামরিক সহযোগিতা বাড়িয়েছে ইরান। গত মার্চে ওমান উপসাগরে পঞ্চম যৌথ নৌ-মহড়া পরিচালনা করেছিল ইরান, চীন ও রাশিয়া।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS