ভিডিও

চিলিতে দাবানলে নিহত বেড়ে ১১২

প্রকাশিত: ফেব্রুয়ারি ০৫, ২০২৪, ১২:৪৩ দুপুর
আপডেট: ফেব্রুয়ারি ০৫, ২০২৪, ১২:৪৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : চিলিতে ভয়াবহ দাবানলে নিহতের সংখ্যা বেড়ে কমপক্ষে ১১২ জনে দাঁড়িয়েছে। এছাড়া এই দাবানলের জেরে দক্ষিণ আমেরিকার এই দেশটির একটি শহরে কয়েকশ বাসিন্দা নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে। সোমবার (৫ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বিবিসি।

আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের প্রায় ১৪শ’ কর্মী। ভয়াবহ এই দাবানলে সারা দেশে ৪৩ হাজার হেক্টরেরও বেশি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বারাষ্ট্র মন্ত্রণালয়। দাবানলে আনুমানিক ৩ থেকে ৬ হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানিয়েছে তারা। পরিস্থিতি বিবেচনা করে স্থানীয় সময় শনিবার (৩ ফেব্রুয়ারি) এক টেলিভিশন বিবৃতিতে চিলির প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক জরুরি অবস্থা ঘোষণা করেছেন। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে ধারণা করছেন তিনি।

ভালপারাইসোর রাষ্ট্রপতির প্রতিনিধি সোফিয়া গঞ্জালেজ কর্টেস বলেছেন, জরুরি অবস্থা মার্গা মার্গা এবং ভালপারাইসো প্রদেশের জন্য ঘোষণা করা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী ক্যারোলিনা তোহা বলেছেন, দেশের বিভিন্ন অংশে প্রায় ৯২টি সক্রিয় দাবানল জ্বলছে এবং এ পর্যন্ত প্রায় ৪৩ হাজার হেক্টর জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। সবচেয়ে বড় উদ্বেগের বিষয় হলো- কিছু অগ্নিকাণ্ড শহরের খুব কাছাকাছি অঞ্চলে এমনকি কিছু শহুরে এলাকায় ঢুকে পড়েছে। এতে মানুষ, বাড়িঘর এবং স্থাপনাগুলোও ঝুঁকিতে রয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS