ভিডিও

মার্কিন পার্লামেন্টে ইসরাইলকে সহায়তা বিল বাতিল

প্রকাশিত: ফেব্রুয়ারি ০৭, ২০২৪, ১০:১৮ রাত
আপডেট: ফেব্রুয়ারি ০৮, ২০২৪, ১২:০৭ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ইসরাইলকে ১ হাজার ৭৬০ কোটি ডলার সহায়তা দেয়ার বিল বাতিল করে দিয়েছে মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভস। মঙ্গলবারের (৬ ফেব্রুয়ারি) অধিবেশনে নিম্নকক্ষের সংখ্যাগরিষ্ঠ দল রিপাবলিকান পার্টি এ সংক্রান্ত একটি বিল উত্থাপন করলে ভোটাভুটির পর তা বাতিল হয়ে যায়। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ডেমোক্র্যাটরা বলেছে, তারা শুধু ইসরাইলকে নয় বরং আরও বড় পরিসরে সহায়তার প্রস্তাব চায় যার অধীনে ইউক্রেন, আন্তর্জাতিক মানবিক তহবিল এবং সীমান্ত নিরাপত্তার জন্যও অর্থ বরাদ্দ করা হবে। বিলটি পাসের জন্য হাউস অব রিপ্রেজেনটেটিভসে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতার প্রয়োজন ছিল।

২৫০ জন সদস্য এই বিলের বিপক্ষে ভোট দেন এবং পক্ষে ভোট দেন ১৮০ জন সদস্য। পক্ষে-বিপক্ষে ভোট দেয়া সদস্যদের মধ্যে ডেমোক্র্যাট ও রিপাবলিকান উভয় প্রতিনিধিই ছিলেন। ১৪ জন রিপাবলিকান বিলটির বিপক্ষে ভোট দিয়েছেন। অন্যদিকে, এই বিল সমর্থন করেছেন ৪৬ জন ডেমোক্র্যাট।

হাউস অ্যাপ্রোপ্রিয়েশন কমিটির শীর্ষ ডেমোক্র্যাট সদস্য রোজা ডেলাউরো তার প্রতিক্রিয়ায় বলেন, ‘এই মুহূর্তে শুধু ইসরাইলকে আর্থিক সহায়তা দেয়া হলে তা যুক্তরাষ্ট্রের অনেক মিত্র ও অংশীদারদের কাছে দেশের নেতিবাচক ভাবমূর্তি তুলে ধরবে।’

এর আগে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সিনেটে আনা বিলকে সমর্থন করেছিলেন, যেখানে সীমান্তে নিরাপত্তা জোরদারসহ ইউক্রেন ও ইসরাইলকে সহায়তা দেয়ার কথা ছিল। তবে শুধু ইসরাইলকে সহায়তা দেয়ার প্রস্তাবে তিনি ভেটো দেয়ার প্রতিশ্রুতি দেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS