ভিডিও

তিন বছর নওয়াজ আর দুই বছর বিলাওয়াল থাকবেন প্রধানমন্ত্রী!

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২৪, ০৫:১২ বিকাল
আপডেট: ফেব্রুয়ারি ১৩, ২০২৪, ০৫:১২ বিকাল
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : স্বেচ্ছানির্বাসনে থাকা নওয়াজ শরিফ যে এবার পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন তা প্রায় নিশ্চিতই ছিল। তবে একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় তাকে প্রধানমন্ত্রী পদও ভাগাভাগি করতে হচ্ছে বিলাওয়াল ভুট্টোর পিপিপি’র সঙ্গে।

জিও টিভি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, তিন বছর প্রধানমন্ত্রী হবে নওয়াজ শরিফ এবং বাকি দুই বছর দায়িত্ব পালন করবেন বিলাওয়াল ভুট্টো। যদিও দুই দলের পক্ষ থেকে এ বিষয়ে কোনো তথ্য জানানো হয়নি। দুই দল সরকার গঠনের দিকে গেলেও এককভাবে সবচেয়ে বেশি আসন পাওয়া সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সরকার গঠন করতে পারছে না। স্বতন্ত্ররা একটি দলে যোগ দেওয়ার চেষ্টা করছেন। তবে দলটির চেয়ারম্যান ব্যারিস্টার গহর আলি জানিয়েছেন, তারা পাকিস্তান মুসলিম লীগ (এন) কিংবা পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) কারো সঙ্গেই জোট করবেন না। এর চেয়ে তারা পার্লামেন্টে বিরোধী দলের ভূমিকায় থাকাকেই শ্রেয় মনে করেন।

পাকিস্তানের জিও টিভি জানিয়েছে, গত ৮ ফেব্রুয়ারির নির্বাচনের পর ক্ষমতা ভাগাভাগির ফর্মুলা নিয়ে রবিবার বৈঠক করেছে দুই দল। গতকালও দল দুটির মধ্যে বৈঠক হয়েছে। এ ফর্মুলার আওতায় কেন্দ্র ও প্রদেশে জোট সরকারের পাঁচ বছরের মেয়াদের তিন বছরের জন্য পাকিস্তান মুসলিম লীগ-এন এবং বাকি অর্ধেক সময়ের জন্য পিপিপি তাদের দল থেকে প্রধানমন্ত্রী নিয়োগ দেবে-এমন সম্ভাবনা নিয়ে দুই পক্ষ আলোচনা করেছে। জানা গেছে, নওয়াজের দল পিপিপি প্রেসিডেন্টকে সিনেট চেয়ারম্যান ও জাতীয় পরিষদের স্পিকার হওয়ার প্রস্তাবও দিয়েছে।

রবিবার লাহোরের বিলাওয়াল হাউজে অনুষ্ঠিত বৈঠকে দুপক্ষই জোট সরকার গঠনের ওপর জোর দিয়েছে। এর ব্যতিক্রম হলে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সমর্থিত স্বতন্ত্ররা ক্ষমতায় চলে আসতে পারে বলে তাদের মধ্যে আশঙ্কা কাজ করছে। ইমরান খানের দলকে ক্ষমতার বাইরে রাখতে এই দুই দল সব সময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ইমরান খানের সমর্থনপুষ্ট স্বতন্ত্র এমপিরা সংসদের সংরক্ষিত আসনের ভাগ পেতে কোনো একটি দলে যোগ দিতে পারে বলে বিভিন্ন সূত্র জানিয়েছে।

পিএমএল-এন নেতারা জানিয়েছেন যে, তারা স্বতন্ত্র প্রার্থী ও এমকিউএম-পাকিস্তান দলের সঙ্গেও যোগাযোগ করছেন। এদিকে নওয়াজ শরিফ জেইউআই-এফ প্রধান মাওলানা ফজলুর রহমানের সঙ্গেও ফোনে কথা বলেছেন। সূত্র বলেছে, তারাও খুব সম্ভবত সরকারে যোগ দিতে সম্মত হয়েছে। সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে অনাস্থা ভোটে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার সময়ও পিএমএল-এনের সঙ্গে মিলে পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট (পিডিএম) নামের জোট গঠন করেছিল জেইউআই-এফ। ইমরানকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার পর তারা সরকার গঠন করে। এবারও যদি তাই হয় তাহলে এটা হবে পিডিএমের দ্বিতীয় মেয়াদ। এর আগে ২০১৩ সালে বেলুচিস্তানে পিএমএল-এন এবং ন্যাশনাল পার্টি (এনপি) মিলে প্রথম ক্ষমতা ভাগাভাগি ফর্মুলার মাধ্যমে সরকার গঠন করেছিল। তখন দুই দলের দুই মুখ্যমন্ত্রী পাঁচ বছরের মেয়াদের অর্ধেক সময়ের জন্য পালাক্রমে দায়িত্ব পালন করেছিলেন। এছাড়া ইসরাইলেও এর আগের মেয়াদে প্রধানমন্ত্রী পদ ভাগাভাগি করে সরকার গঠিত হয়েছিল। খবর : জিও নিউজ, ডন ও বিবিসি



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS