ভিডিও

পাকিস্তানে ভোট কারচুপির দায় স্বীকার করে পদত্যাগ বিভাগীয় কমিশনারের

‘দেশটাকে ভাঙতে চাইনি’

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২৪, ০৮:৩৪ রাত
আপডেট: ফেব্রুয়ারি ১৭, ২০২৪, ০৮:৩৪ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : রাওয়ালপিন্ডি বিভাগীয় কমিশনার লিয়াকত আলী চাট্টা পাকিস্তানের নির্বাচনে কারচুপির দায় স্বীকার করেছেন। পদত্যাগের ঘোষণা দিয়েছেন তিনি। স্বীকার করার পর নিজের ভেতর ‘হালকা’ অনুভব করছেন উল্লেখ করে কমিশনার বলেন, ‘দেশটাকে ভাঙতে চাইনি।’ তিনি বলেন, ‘আমি সমস্ত অন্যায়ের দায় নিচ্ছি। শুধু আমি নই, প্রধান নির্বাচন কমিশনার এবং প্রধান বিচারপতিও এর সঙ্গে সম্পূর্ণভাবে জড়িত।’

নিজের শাস্তি চেয়ে তিনি বলেন, ‘আমি যে অন্যায় করেছি তার জন্য আমাকে শাস্তি দেওয়া উচিত এবং অন্য যারা এই অন্যায়ের সঙ্গে জড়িত তাদেরও শাস্তি হওয়া উচিত।’ পদত্যাগের ঘোষণা দিয়ে তিনি বলেন, কারচুপি করার জন্য তার উপর ‘চাপ’ ছিল। ‘দেশের পিঠে ছুরিকাঘাত করার কারণে’ তিনি রাতে ঘুমাতে পারছিলেন না।

এক পর্যায়ে তিনি আত্মহত্যার চিন্তা করেছিলেন। কিন্তু তারপর জনসাধারণের সামনে বিষয়গুলো উপস্থাপন করার সিদ্ধান্ত নেন। তিনি আরও বলেন, ‘সমস্ত আমলাতন্ত্রের কাছে আমার অনুরোধ, এই সমস্ত রাজনীতিবিদদের সঙ্গে অবিচার করবেন না।’ নির্বাচন পদ্ধতিতে অসঙ্গতি ছিল কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘শুধু অসঙ্গতি বললে অনেক কম বলা হবে। যেসব স্বতন্ত্র প্রার্থী ৭০ থেকে ৮০ হাজার ভোটের ব্যবধানে জিতছিলেন, তাদেরও জাল ভোট দিয়ে হারিয়ে দেওয়া হয়েছে।’

এদিকে আলাদা তিনটি মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে কিছুদিন আগে ৩১ বছরের কারাদন্ড দেওয়া হয়। এসব কারাদন্ডের বিরুদ্ধে আপিল করেছেন ইমরান। গত শুক্রবার ইমরানের আইনজীবী লতিফ খোসা সাংবাদিকদের এ তথ্য জানান। এরপর পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) এক্স অ্যাকাউন্টে একটি ভিডিও প্রকাশ করা হয়। সেখানে লতিফ খোসা বলেন, “গোপন তারবার্তা ফাঁস (সাইফার) এবং তোশাখানা দুর্নীতি মামলার কারাদন্ডের বিরুদ্ধে ইসলামাবাদ হাইকোর্ট এবং অনৈসলামিক বিয়ের কারাদন্ডের বিরুদ্ধে একটি বিচারিক আদালতে আপিল করা হয়েছে।”

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS