ভিডিও

পাওয়া গেলো নাভালনির মরদেহ

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২৪, ০৪:২৫ দুপুর
আপডেট: ফেব্রুয়ারি ১৯, ২০২৪, ০৪:২৫ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : মৃত্যুর তিনদিন পর রাশিয়ার বিরোধীদলীয় নেতা ও পুতিনের কট্টর সমালোচক অ্যালেক্সি নাভালনির মরদেহ পাওয়া গেলো একটি হাসপাতালের মর্গে। তার দেহে আঘাতের চিহ্ন রয়েছে বলে দাবি করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক একজন প্যারামেডিক। খবর এনডিটিভি'র। 

ওই প্যারামেডিক বলেন, রাশিয়ার কারাগারে কোনো বন্দী মারা গেলে সাধারণত তার মরদেহ সরাসরি সে দেশের ফরেইন মেডিসিন ব্যুরোতে নেওয়া হয়। কিন্তু নাভালনির মরদেহের ক্ষেত্রে তা না করে একটি হাসপাতালে নেওয়া হয়েছিল। তার শরীরে যেসব আঘাতের চিহ্ন রয়েছে, সাধারণত খিঁচুনির সময় রোগীকে চেপে ধরে রাখার ফলে এমন আঘাতের চিহ্ন দেখা যায়। 

৪৭ বছর বয়সী নাভালনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক হিসেবে পরিচিত ছিলেন। পুতিনের প্রতিদ্বন্দ্বীও মনে করা হতো তাকে। ২০২১ সাল থেকে নাভালনি কারাবন্দি। ২০২৩ সালের শেষ দিকে সাইবেরিয়ার একটি কারাগারে (ইয়ামালিয়ার ৩ নম্বর পেনাল কলোনি) নেওয়া হয় তাকে। শুক্রবার সেখানেই তার মৃত্যু হয়। 

রাশিয়ার ফেডারেল পেনিটেনশিয়ারি সার্ভিস এক বিবৃতিতে বলেছে, নাভালনি হাঁটতে গিয়ে হঠাৎ অচেতন হয়ে পড়েন এবং এরপর আর জেগে ওঠেননি। তাকে বাঁচানোর জন্য সব প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছিল তবে তা কাজে দেয়নি।

নাভালনির মাকে মৃত্যুর কারণ হিসেবে ‘সাডেন ডেথ সিন্ড্রোম’কে উল্লেখ করেছে ইয়ামালো-নেনেতেস কারাগার কর্তৃপক্ষ। যার অর্থ আকস্মিকভাবে মৃত্যু হয়েছে। রাশিয়ার কর্তৃপক্ষ নাভালনিকে হত্যা করেছে এবং হত্যাকাণ্ড ধামাচাপা দেওয়ার জন্য মরদেহ হস্তান্তর করতে অস্বীকার করছে, এমনটা দাবি করেন নাভালনির সমর্থকরা। এর আগে নাভালনির মৃত্যুর ব্যাপারে তার স্ত্রী ইউলিয়া সন্দেহ প্রকাশ করেন। 

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS