ভিডিও

ভারতে কৃষকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে নিহত ১

প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২৪, ১২:১৬ দুপুর
আপডেট: ফেব্রুয়ারি ২২, ২০২৪, ১২:১৬ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে আন্দোলনরত কৃষকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে এক কৃষকের মৃত্যু হয়েছে। নিহত কৃষকের নাম শুভ করণ সিং। বুধবার (২১ ফেব্রুয়ারি) পাঞ্জাব-হরিয়ানার শম্ভু সীমান্তে এ ঘটনা ঘটে। এতে 'দিল্লি চলো' যাত্রা দুই দিনের জন্য স্থগিত করা হয়েছে। তবে, রাজপথেই থাকার ঘোষণা দিয়েছেন কৃষকেরা। খবর বিবিসির।

ন্যূনতম সহায়ক মূল্যের আইনি নিশ্চয়তা ও কৃষিঋণ মওকুফসহ একাধিক দাবি নিয়ে ভারতে চলছে কৃষকদের বিক্ষোভ কর্মসূচি। আন্দোলনের নবম দিনেও পাঞ্জাব-হরিয়ানা সীমান্তে পুলিশি প্রতিরোধের মুখে পড়তে হয় তাদের। বারবার বাধার কারণে এখনও দিল্লি পৌঁছাতে পারেননি তারা।

বুধবার পাঞ্জাব-হরিয়ানার শম্ভু সীমান্তে প্রায় ১২০০ ট্রাক্টর নিয়ে ১৪ হাজার কৃষকের জমায়েত দেখা যায়। বেশ কয়েকটি ট্রাক্টর এবং অন্যান্য যানবাহনসহ আন্দোলন শুরু করেন কৃষকরা। কাঁদানে গ্যাস কিংবা রাবার বুলেটকে প্রতিহত করতে লোহার পাতের তৈরি এই ট্যাঙ্ক ব্যবহারের কথাও জানান তারা।
চলমান কৃষক আন্দোলনে আলোচনায় এসেছে প্রবীণদের উপস্থিতি। বয়সের ভার হার মানছে অধিকার আদায়ের লড়াইয়ে। তবে শতবছরের ঐতিহ্য কৃষিকাজকে বাঁচাতে রাজপথে নেমেছেন বলে দাবি তাদের। প্রচণ্ড ঠান্ডা আর অপরিচ্ছন্ন পরিবেশে স্বাস্থ্যের ঝুঁকি থাকা স্বত্বেও নিজেদের অবস্থানে অনড় প্রবীণ এ ভারতীয়রা।

তবে পাঞ্জাব-হরিয়ানার শম্ভু সীমান্তে দিল্লি চলো আন্দোলনে অংশ নেয়া কৃষকদের বাধা দিতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে পুলিশ ও আধা সামরিক বাহিনী। আন্দোলনকারী কৃষকদের দমাতে মহাসড়কে পেরেক বিছিয়ে রেখেছে পুলিশ। তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ ড্রোন থেকে টিয়ার গ্যাস ও গুলিও ছোড়ে। আর এতে শুভ করণ সিং নমের ওই কৃষক ঘটনাস্থলেই নিহত হন। তিনি ছাড়া আরও দুইজন গুলিবিদ্ধ হয়েছেন।

পাঞ্জাবের স্বাস্থ্যমন্ত্রী ও হাসপাতাল কর্তৃপক্ষ বিবিসিকে কৃষক সিংয়ের মৃত্যুর কথা নিশ্চিত করেছেন। তবে হরিয়ানার পুলিশ বলেছেন, আন্দোলন চলাকালীন কোনো কৃষকের মৃত্যু হয়নি।

অন্যদিকে, সহিংসতা এড়াতে কৃষক নেতাদের পঞ্চম দফা আলোচনায় বসার আহ্বান জানিয়েছে কেন্দ্রীয় সরকার। আজ বৃহস্পতিবার আবারও সরকারি প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করার কথা কৃষক নেতাদের।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS