ভিডিও

সৌদি আরবে একদিনে সাতজনের শিরশ্ছেদ কার্যকর 

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২৪, ০১:৪৪ দুপুর
আপডেট: ফেব্রুয়ারি ২৮, ২০২৪, ০১:৪৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : সন্ত্রাসী সংগঠন গঠন ও অর্থায়নে জড়িত থাকার অভিযোগে সাতজনের শিরশ্ছেদ কার্যকর করেছে সৌদি আরব। মঙ্গলবার তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। 

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সির বরাতে এএফপি জানিয়েছে- মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ব্যক্তিদের ব্যাপারে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি। তবে নাম দেখে মনে করা হচ্ছে, তারা সৌদি আরবের নাগরিক। সৌদি প্রেস এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে- সন্ত্রাসী সংগঠন গঠন ও অর্থায়নে যুক্ত থাকা এবং জাতীয় নিরাপত্তা ব্যবস্থাকে হুমকির মুখে ঠেলে দেওয়ার দায়ে তাদের দোষী সাব্যস্ত করা হয়েছিল। 

তবে মানবাধিকার সংগঠন ইউরোপিয়ান সৌদি অর্গানাইজেশন ফর হিউম্যান রাইটসের ভাইস প্রেসিডেন্ট আদেল আল সাইদ বলেছেন, মৃত্যুদণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে সেগুলো ‘অস্পষ্ট’। তারা কোন ‘সন্ত্রাসী সংগঠনের’ সদস্য তা উল্লেখ করা হয়নি। তাদের অপরাধ কী এবং এসব অপরাধে ভূমিকা কী তাও উল্লেখ নেই।

প্রসঙ্গত, সৌদি আরবে সাধারণত মৃত্যুদণ্ড কার্যকর করা হয় শিরশ্ছেদের মাধ্যমে। ২০২২ সালে দেশটিতে এক দিনে ৮১ জনের শিরশ্ছেদ করা হয়েছিল যা নিয়ে সারা বিশ্বে ব্যাপক সমালোচনা হয়। এক পরিসংখ্যানে দেখা গেছে, এ বছর এখন পর্যন্ত সৌদি আরবে ২৯ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ২০২৩ সালে ১৭০ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে আরব বিশ্বের দেশটি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS