ভিডিও

বাইডেনকে দায়িত্বপালনের জন্য উপযুক্ত ঘোষণা চিকিৎসকের

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৯, ২০২৪, ১২:১৩ দুপুর
আপডেট: ফেব্রুয়ারি ২৯, ২০২৪, ০৫:৪৬ বিকাল
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের  বয়স ও শারীরিক অবস্থা নিয়ে প্রায়ই আলোচনা হয়।

তবে জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালনের জন্য শারীরিকভাবে ফিট বা উপযুক্ত বলে ঘোষণা করেছেন চিকিৎসক। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, জো বাইডেনের ডাক্তার বলেছেন, তিনি ‘দায়িত্বপালনের জন্য উপযুক্ত’ এবং মার্কিন প্রেসিডেন্টের বার্ষিক মেডিকেল পরীক্ষার পরে ‘কোনও নতুন উদ্বেগ’ শনাক্ত  করা যায়নি।

বিবিসি বলছে, চলতি বছরের নভেম্বরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনেও প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন বাইডেন। আর তাই নির্বাচনের আগে বাইডেনের স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষার অধীনে রয়েছে। এরই অংশ হিসেবে বুধবার ডেমোক্র্যাট এই প্রেসিডেন্টর স্বাস্থ্য পরীক্ষা করা হয়।

হোয়াইট হাউসের চিকিৎসক ড. কেভিন ও’কনর বলেছেন, ‘কোনও ধরনের ছাড় বা কাজের সঙ্গে আপস করা ছাড়াই নিজের সমস্ত দায়িত্ব সম্পূর্ণরূপে সম্পাদন করছেন’ প্রেসিডেন্ট জো বাইডেন। (তার স্বাস্থ্যের) সবকিছুই দুর্দান্ত চলছে।’

৮১ বছর বয়সী এই প্রেসিডেন্ট মেরিল্যান্ডের একটি সামরিক হাসপাতালে শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করেন। বাইডেন বলেন, পরীক্ষার ফলাফল ‘গত বছরের চেয়ে আলাদা কিছু নয়’ এবং চিকিৎসকরা ‘মনে করেন, আমাকে দেখতে খুব কম বয়সী লাগে’।

বিবিসি বলছে, প্রেসিডেন্ট বাইডেনের শেষ শারীরিক পরীক্ষা হয়েছিল ২০২৩ সালের ফেব্রুয়ারিতে। তার ডাক্তারের মতে, তিনি (বাইডেন) ‘স্বাস্থ্যবান’ ও ‘শক্তিশালী’ এবং ‘প্রতি সপ্তাহে তিনি কমপক্ষে পাঁচ দিন ব্যায়াম করেন’।

এদিকে এক মেমোতে ড. ও’কনর উল্লেখ করেছেন, প্রেসিডেন্ট বাইডেন অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন (অনিয়মিত হৃদস্পন্দন)-এর জন্য চিকিৎসা চালিয়ে যাচ্ছেন। আর এ জন্য তিনি রক্ত পাতলা করার ওষুধ সেবন করেন।

এছাড়া গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স এবং হাইপারলিপিডেমিয়া রোগও রয়েছে বাইডেনের। গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্সের কারণে প্রেসিডেন্ট বাইডেনকে ঘন ঘন গলা পরিষ্কার করতে হয়।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS