ভিডিও

ইতিহাসে ভয়াবহ দাবানলে টেক্সাস

প্রকাশিত: মার্চ ০২, ২০২৪, ০১:২৩ দুপুর
আপডেট: মার্চ ০২, ২০২৪, ০১:২৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ভয়াবহ দাবানলে জ¦লছে যুক্তরাষ্ট্রের টেক্সাস। উত্তর টেক্সাসে ১ হাজার ৭০০ বর্গ মাইল বা ৪ হাজার ৪০০ বর্গ কিলোমিটার বনভূমি জুড়ে জ্বলছে এই দাবানল। টেক্সাসের ইতিহাসে এটিই সবচেয়ে বড় দাবানল।

যুক্তরাষ্ট্রের টেক্সাস ইতিহাসের সবচেয়ে বড় দাবানলের কবলে পড়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোও। উত্তর টেক্সাসে ১ হাজার ৭০০ বর্গ মাইল বা ৪ হাজার ৪০০ বর্গ কিলোমিটার বনভূমি জুড়ে ছড়িয়ে পড়েছে এ দাবানল। ইতিমধ্যে দাবানল পাশের রাজ্য ওকলাহোমাতেও ছড়িয়ে পড়েছে। জানা গেছে, টেক্সাসে দুইটি আলাদা দাবানল এখন মিশে গেছে। তার আগুন প্রতিবেশী ওকলাহোমাতেও ছড়িয়েছে। মাত্র তিন শতাংশ এলাকায় দাবানলকে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে বলে জানিয়েছে বন বিভাগ।

বৃহস্পতিবার বরফ পড়ায় আগুনের তীব্রতা কিছুটা কমলেও ঐ দাবানল বিপজ্জনক ও তা অনিয়ন্ত্রিত বলেও জানানো হয়েছে। জাতীয় ইমার্জেন্সি ম্যানেজমেন্ট কর্তৃপক্ষ ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, টেক্সাস ও ওকলাহোমাকে পুরো ক্ষতিপূরণ দেওয়া হবে। এতে একজন নারীসহ দুইজন মারা গেছেন। এখনো দাবানল জ্বলছে। কত মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে, কত ঘরবাড়ি পুড়ে গেছে তা জানা যায়নি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত পরিদর্শন করেন। এ সময় বাইডেন জানান, তিনি ফেডারেল কর্মকর্তাদের দাবানল নিয়ন্ত্রণ করার জন্য সম্ভাব্য সব ধরনের প্রয়াস করতে বলেছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার টেক্সাসে যান। তিনি যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত পরিদর্শন করেন। বাইডেন বলেছেন, তিনি ফেডারেল কর্মকর্তাদের দাবানল নিয়ন্ত্রণ করার জন্য সম্ভাব্য সব ধরনের প্রচেষ্টা চালাতে বলেছেন। তিনি দুর্গত এলাকা থেকে মানুষকে সরিয়ে নিয়ে যাওয়ার ওপর জোর দেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS