ভিডিও

মালদ্বীপের কাছে নতুন নৌঘাঁটি স্থাপন করছে ভারত

প্রকাশিত: মার্চ ০৩, ২০২৪, ১০:৪৭ রাত
আপডেট: মার্চ ০৩, ২০২৪, ১০:৫৪ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের নৌবাহিনী কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ দ্বীপরাষ্ট্র মালদ্বীপের কাছে নতুন ঘাঁটি খুলতে যাচ্ছে। মালদ্বীপ খুব দ্রুতই ভারতীয় সৈন্যদের ফেরত পাঠানো শুরু করবে। এর আগেই ভারতীয় নৌবাহিনী এ ঘোষণা দিল।

গতকাল শনিবার এক বিবৃতিতে ভারতের নৌবাহিনী বলেছে, এর মধ্য দিয়ে তারা মালদ্বীপের কাছাকাছি ‘কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ’ দ্বীপগুলোতে নিজস্ব বাহিনীকে শক্তিশালী করছে। মালদ্বীপে চীনের ক্রমবর্ধমান উপস্থিতি নিয়ে ভারত সন্দেহগ্রস্ত। নতুন এই ঘাঁটি ওই এলাকায় ভারতের সক্রিয় নজরদারি জোরদার করবে। ঘাঁটিটি বানানো হবে লাক্ষ্যাদ্বীপে।

মালদ্বীপের ১৩০ কিলোমিটার উত্তরে ভারতের লাক্ষ্যাদ্বীপ অবস্থিত। আগামী বুধবার নতুন নৌঘাঁটি খোলা হবে বলে বিবৃতিতে বলা হয়েছে। এরই মধ্যে সেখানে পাঠানো হচ্ছে রণতরী ‘জটায়ু’। এই জাহাজ থেকে মালদ্বীপ-সংলগ্ন সাগরে নজর রাখা হবে। আসল উদ্দেশ্য ভারত মহাসাগরে নজরদারি বাড়ানো।

গত বছর চীনপন্থি প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু ভারতীয় সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়ে নির্বাচনে জয়ী হওয়ার পর থেকে ভারত ও মালদ্বীপের মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে। মুইজ্জু মালদ্বীপে থাকা ভারতের ৮৯ সেনা সদস্যকে ফিরিয়ে নিতে ভারতকে বলেছে। ১০ মার্চ প্রথম দফায় এবং বাকি সৈন্যরা আগামী দুই মাসের মধ্যে মালদ্বীপ ছেড়ে যাবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS