ভিডিও

রাশিয়ায় হামলার পরিকল্পনা জার্মানির, অডিও ফাঁস!

প্রকাশিত: মার্চ ০৫, ২০২৪, ০১:৫০ দুপুর
আপডেট: মার্চ ০৫, ২০২৪, ০১:৫০ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ায় হামলার পরিকল্পনা করছে জার্মানি। গেল সপ্তাহে গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর এমন তথ্যের অডিও ফাঁস করে রুশ গণমাধ্যম। ৩৮ মিনিট দৈর্ঘ্যের অডিওটিতে স্পষ্ট শোনা যায়, জার্মানির উচ্চপদস্থ সেনা কর্মকর্তারা চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের নানা পরিকল্পনা নিয়ে জেলেনস্কির সামরিক কর্মকর্তাদের পরামর্শ দিচ্ছেন। এই অডিও ফাঁসের ঘটনায় দুই দেশের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে।

সম্প্রতি এমন অডিও ফাঁসের জেরে উত্তেজনা বেড়েছে মস্কো ও বার্লিনের মধ্যে। ঘটনার বিস্তারিত জানতে ক্রেমলিনে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূতকে তলব করে মস্কো। অন্যদিকে, ‘প্রোপাগান্ডা’ ছড়ানোর পাল্টা অভিযোগ এনেছেন জার্মান প্রতিরক্ষামন্ত্রী। অডিও ফাঁস কাণ্ডের পর ক্রেমলিন অভিযোগ করে জার্মান সামরিক বাহিনী রাশিয়ায় হামলার পরিকল্পনা করছে। মস্কোর দাবি, এর মাধ্যমে প্রমাণ হয় ইউক্রেন যুদ্ধে পশ্চিমারা জড়িয়ে পড়েছে। তবে তাদের এমন অভিযোগ পুরোপরি অস্বীকার করেছে জার্মানি। 

উল্টো রাশিয়ার বিরুদ্ধে প্রোপাগান্ডা ছড়ানোর অভিযোগ এনেছেন জার্মান প্রতিরক্ষামন্ত্রী। গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, এটি কেবল একটি অডিও ফাঁসের ঘটনা নয় বরং এর মাধ্যমে তথ্য নিয়ে যুদ্ধ শুরুর পাঁয়তারা করছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। 

এদিকে ঘটনার বিস্তারিত জানতে ক্রেমলিনে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূতকে তলব করেছে রাশিয়া। রুশ গণমাধ্যম বলছে, জার্মান রাষ্ট্রদূতের কাছে অডিওর সত্যতা জানতে চেয়েছে মস্কো। যদিও রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে পূর্ব নির্ধারিত একটি বৈঠকে অংশ নিতে গিয়েছিলেন জার্মান রাষ্ট্রদূত। অডিও ফাঁসের পর এ ঘটনার তদন্ত করা হবে বলে জানান জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ। এ ঘটনাকে অপ্রত্যাশিত বলেও মন্তব্য করেন তিনি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS