ভিডিও

খোঁজ মিলল ৩৭০০ বছরের পুরনো লিপস্টিকের

প্রকাশিত: মার্চ ০৫, ২০২৪, ০৭:৪২ বিকাল
আপডেট: মার্চ ০৫, ২০২৪, ১১:৪৮ রাত
আমাদেরকে ফলো করুন

খোঁজ মিলেছে বিশ্বের সবচেয়ে পুরনো লিপস্টিক এর। রেডিয়ো কার্বন পদ্ধতিতে বয়স নির্ধারণ করে জানা গিয়েছে বিশ্বের সবচেয়ে পুরনো লিপস্টিক এটি। ৩৭০০ বছর পুরনো এই লিপস্টিকটি ১৬৮৭ খ্রিস্টপূর্বাব্দে তৈরি করা হয়েছিল।

দু’দশক আগে মাটি খুঁড়ে এক ধরনের বোতলের সন্ধান পেয়েছিলেন প্রত্নতত্ত্ববিদেরা। গবেষণা করে জানা যায়, বোতলের ভিতর রয়েছে বিশ্বের সবচেয়ে পুরনো লিপস্টিক। বয়স ৩৭০০ বছর। ইরানের দক্ষিণাংশে জিরোফত এলাকায় এই প্রসাধনীর সন্ধান মিলেছে।

২০০১ সালেই জিরোফত এলাকা থেকে একটি বোতলের ভিতরে লিপস্টিকের সন্ধান পেয়েছিলেন প্রত্নতত্ত্ববিদেরা। উজ্জ্বল ক্রিমসন বর্ণের লিপস্টিক সেটি। প্রসাধনীর সন্ধান পেলেও তার বয়স নিয়ে নিশ্চিত হতে পারছিলেন না প্রত্নতত্ত্ববিদেরা। প্রায় দু’দশক ধরে গবেষণা করে তাঁরা এই প্রসাধনীর সঠিক বয়স নির্ধারণ করে ফেলেন।

রেডিয়ো কার্বন পদ্ধতিতে বয়স নির্ধারণ করে তাঁরা জানতে পারেন বিশ্বের সবচেয়ে পুরনো লিপস্টিক এটি। ৩৭০০ বছর পুরনো এই লিপস্টিকটি ১৬৮৭ খ্রিস্টপূর্বাব্দে তৈরি করা হয়েছিল বলে ‘জার্নাল সায়েন্টিফিক রিপোর্টস’-এ প্রকাশিত রিপোর্টে জানা গিয়েছে।

প্রত্নতত্ত্ববিদেরা জানিয়েছেন, এই লিপস্টিক মূলত হেমাটাইট নামের খনিজ দিয়ে তৈরি। লিপস্টিকের লাল রঙের নেপথ্যে রয়েছে হেমাটাইট নামের অক্সাইড খনিজের উপস্থিতি। এই খনিজ থেকেই উজ্জ্বল লাল বর্ণের উৎপত্তি। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS