ভিডিও

ইসরায়েলের গোয়ার্তুমি, দ্বি-পাক্ষিক যুদ্ধবিরতির আলোচনা ব্যর্থ

প্রকাশিত: মার্চ ০৫, ২০২৪, ০৮:৫৮ রাত
আপডেট: মার্চ ০৫, ২০২৪, ০৮:৫৮ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : আসন্ন রমজান মাস শুরুর আগে গাজা উপত্যকায় সাময়িক যুদ্ধবিরতি হতে পারে বলে জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ একাধিক বিশ্ব নেতা। এ বিষয়ে রবিবার থেকে মিসরের রাজধানী কায়রোতে যুক্তরাষ্ট্র, কাতার ও মিসরের মধ্যস্তত্বতায় যুদ্ধবিরতির আলোচনা শুরু হয়। তবে দুইদিন ধরে বৈঠক হলেও, কোনো চুক্তিতে পৌঁছাতে পারেনি ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েল।

এতে কোনো ফলাফল ছাড়াই এ দফার যুদ্ধবিরতির আলোচনা শেষ হয়েছে। মঙ্গলবার এই তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তাসংস্থা আন্তর্জাতিক গণমাধ্যম। হামাসের জ্যেষ্ঠ নেতা বাসেম নাইম জানিয়েছেন, এ দফার আলোচনায় তারা তাদের প্রস্তাব মধ্যস্থতাকারী দেশগুলোর কাছে উত্থাপন করেছেন এবং ইসরায়েলের উত্তরের জন্য অপেক্ষা করছিলেন। নাইম বলেন, ‘নেতানিয়াহু কোনো চুক্তিতে পৌঁছাতে চায় না এবং ইসরায়েলকে চুক্তিতে সম্মত হতে চাপ দেওয়ার বল এখন আমেরিকানদের কোর্টে।’ এদিকে কায়রোর এই আলোচনা নিয়ে প্রকাশ্যে কোনো ধরনের মন্তব্য করতে রাজি হয়নি ইসরায়েল। ইসরায়েল কায়রোতে তাদের কোনো প্রতিনিধিকে পাঠায়নি।

তারা দাবি করেছিল, যেসব জীবিত এবং মৃত জিম্মি এখনো গাজায় আছেন তাদের তালিকা দিতে হবে। এরপর তারা আালোচনায় যোগ দেবে।  এদিকে নাইম বলেছেন, যুদ্ধবিরতি ছাড়া তাদের পক্ষে এটি অসম্ভব ছিল কারণ জিম্মিরা যুদ্ধের অঞ্চল জুড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এবং পৃথক গোষ্ঠীর কাছে আটক। অন্যদিকে মিশরীয় নিরাপত্তা সূত্র সোমবার বলেছে, তারা ইসরায়েলি প্রতিনিধিদের উপস্থিতি ছাড়াই আলোচনা চালিয়ে গেলেও ইসরায়েলিদের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS