ভিডিও

২১৭ বার করোনার টিকা নিয়েও সুস্থ ষাটোর্ধ্ব ব্যক্তি

প্রকাশিত: মার্চ ০৬, ২০২৪, ০২:১৪ দুপুর
আপডেট: মার্চ ০৬, ২০২৪, ০২:১৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : জার্মানির এক ষাটোর্ধ্ব ব্যক্তি নিজ উদ্যোগে ২১৭ বার করোনাভাইরাসের টিকা নিয়েছেন। তবে এতে তার কোনো শারীরিক ক্ষতি হতে দেখা যায়নি। খবর : বিবিসি

দ্যা ল্যানসেট ইনফেকশাস ডিজিজ জার্নালে প্রকাশিত হয় এই চমকপ্রদ তথ্য। জানা গেছে, ২৯ মাসের মধ্যে ব্যক্তিগতভাবে ওই টিকাগুলো কিনে নিজের ওপর প্রয়োগ করেন ৬২ বছর বয়সী ওই ব্যক্তি। ইউনিভার্সিটি অব আরলাজেন-নুরেমবার্গের গবেষক ড. কিলিয়ান শোবার জানান, প্রথমে খবরের কাগজ থেকে এ ঘটনার ব্যাপারে জানতে পারেন তারা। এরপর ওই ব্যক্তির সাথে যোগাযোগ করে তার ওপর বিভিন্ন পরীক্ষা করা হয়। 

আশঙ্কা করা হচ্ছিল যে বারবার টিকা নেওয়ার ফলে ওই ব্যক্তির শরীরের রোগ-প্রতিরোধী কোষগুলো দুর্বল হয়ে পড়বে। কিন্তু তার ওপর পরীক্ষা করে এমনটা দেখা যায়নি। এছাড়া তিনি কখনো করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, তারও প্রমাণ পাওয়া যায়নি। 

তবে করোনাভাইরাস প্রতিরোধে এত বেশি টিকা নেওয়া বা 'হাইপার-ভ্যাকসিনেশন' এর পক্ষপাতী নন গবেষকরা। বর্তমান গবেষণা বলে, সাধারণ মানুষের জন্য তিনটি এবং ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর জন্য প্রয়োজনমাফিক টিকা নেওয়াই সবার জন্য নিরাপদ। এর চেয়ে বেশি টিকার দরকার নেই, কারণ করোনার টিকা নেওয়ার পর বেশকিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যেতে পারে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS