ভিডিও

চাঁদে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বসাতে চায় চীন-রাশিয়া

প্রকাশিত: মার্চ ০৬, ২০২৪, ০৫:২৫ বিকাল
আপডেট: মার্চ ০৬, ২০২৪, ০৫:২৫ বিকাল
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : কোনো একদিন চাঁদে মানুষ বাস করবে, এই আশায় ২০৩৩ থেকে ২০৩৫ সালের মাঝে চাঁদে একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করতে চায় চীন ও রাশিয়া। চীনের মহাকাশ সংস্থা রসকসমসের প্রধান ইউরি বরিসভ মঙ্গলবার এ কথা বলেন। খবর : রয়টার্স

বরিসভ জানান, চীন এবং রাশিয়া চাঁদে যৌথ অভিযানের জন্য প্রস্তুতি নিচ্ছে। তারা যৌথভাবে চাঁদে একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পাঠানো এবং স্থাপনের কথা ভাবছে। তিনি আরও বলেন, ভবিষ্যতে চাঁদে বসতি স্থাপন হলে সেখানে বিদ্যুৎ সরবরাহের জন্য সোলার প্যানেল যথেষ্ট নয়। তাই তারা পারমাণবিক শক্তির কথা ভেবেছেন। এই বিদ্যুৎকেন্দ্রটি মানুষের স্পর্শ ছাড়াই স্থাপন করতে হবে বলে পরিকল্পনা চলছে। শুধু তাই নয়, পারমাণবিক শক্তিতে চালিত একটি মালবাহী মহাকাশযান তৈরির পরিকল্পনাও করছে রাশিয়া। 

অতীতেও মহাকাশ নিয়ে অনেক উচ্চাকাঙ্ক্ষী পরিকল্পনা করেছে রাশিয়া। তবে সাম্প্রতিক বছরগুলোতে তার কোনোটাই বাস্তবায়িত হয়নি। ৪৭ বছর পর চাঁদে একটি মহাকাশযান পাঠানোর চেষ্টা ব্যর্থ হয় গত বছর। এদিকে চীন গত মাসে জানিয়েছে, তারা চাঁদে প্রথম চৈনিক মহাকাশচারী পাঠাতে চায় ২০৩০ সালের মধ্যে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS