ভিডিও

বিশ্বের দীর্ঘতম জোড়া সুড়ঙ্গ উদ্বোধন করলেন মোদি

প্রকাশিত: মার্চ ০৯, ২০২৪, ০৪:৩৭ দুপুর
আপডেট: মার্চ ০৯, ২০২৪, ০৪:৩৭ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য অরুণাচলে বিশ্বের দীর্ঘতম বাই-লেন সুড়ঙ্গ উদ্বোধন করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার অরুণাচলের সেলা অঞ্চলে সুড়ঙ্গটির উদ্বোধন করেন তিনি। ‘সেলা টানেল’ নামের এই জোড়া সুড়ঙ্গের মাধ্যমে প্রতিবেশি রাজ্য আসামের রাজধানী গুয়াহাটি এবং তাওয়াংয়ের সঙ্গে অরুণাচলের সেলার সরাসরি সড়ক যোগাযোগ স্থাপন হলো। 

এক প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, সেলা টানেলের একটি সুড়ঙ্গের দৈর্ঘ্য ৯৮০ মিটার এবং অপর সুড়ঙ্গটির দৈর্ঘ ১ হাজার ৫৫৫ মিটার। প্রথম সুড়ঙ্গটি এক লেনের, দ্বিতীয়টি দুই লেনের। তবে দ্বিতীয় সুড়ঙ্গের দুই নম্বর লেনটি শুধুমাত্র জরুরি প্রয়োজনে ব্যবহার করা যাবে।

সমুদ্রপৃষ্ঠ থেকে ১৩ হাজার ফুট উচ্চতায় অবস্থিত এই সেলা টানেলের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছিল ২০১৯ সালের ৯ ফেব্রুয়ারি। নরেন্দ্র মোদিই সেটি স্থাপন করেছিলেন। ভিত্তিপ্রস্তর স্থাপনের ৫ বছর পর সুড়ঙ্গ উদ্বোধন করলেন তিনি। এই জোড়া সুড়ঙ্গ নির্মাণে দেশটির কেন্দ্রীয় সরকারের মোট ব্যয় হয়েছে ৮২৫ কোটি রুপি। কৌশলগত দিক থেকে এই স্থাপনাটি ভারতের জন্য গুরুত্বপূর্ণ। কারণ হিমালয় পার্বত্য অঞ্চলে অবস্থিত বিচ্ছিন্ন এই রাজ্য নিয়ে দ্বন্দ্ব রয়েছে ভারত ও চীনের। অরুণাচলকে চীন নিজেদের ভূখণ্ড বলে দাবি করে আসছে; যা বরাবরই তীব্রভাবে প্রত্যাখ্যান করেছে ভারত।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS