ভিডিও

লোহিত সাগরে সাবমেরিন ক্যাবল কাটলো কে?

প্রকাশিত: মার্চ ০৯, ২০২৪, ০৮:৩৫ রাত
আপডেট: মার্চ ০৯, ২০২৪, ০৮:৩৫ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : লোহিত সাগরের নিচে তিনটি সাবমেরিন ক্যাবল কাটা পড়েছে। তিন ক্যাবল বিশ্বব্যাপী ইন্টারনেট ও টেলিযোগাযোগে ব্যবহার করা হতো। তবে কারা এই তিনটি লাইন কেটে দিয়েছে, সেটি এখনও অস্পষ্ট। এরিমধ্যে হুতিরা এসব সাবমেরিন ক্যাবলে হামলার কথা অস্বীকার করেছে।

তবে পশ্চিমাদের আঙ্গুল হুতিদের দিকেই। হংকং- ভিত্তিক এইচজিসি গ্লোবাল কমিউনিকেশনস জানিয়েছে, কাটা লাইনগুলো হলো- এশিয়া-আফ্রিকা-ইউরোপ ওয়ান, ইউরোপ ইন্ডিয়া গেটওয়ে, সিকম এবং টিজিএন-গালফ। এটি লোহিত সাগরের মধ্য দিয়ে প্রবাহিত ট্রাফিকের ২৫ শতাংশ প্রভাবিত করে। এটি রুটকে এশিয়া থেকে ইউরোপে ডেটা স্থানান্তরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হয়। তবে ট্র্যাফিকটি বিকল্প পথে সচল রাখার চেষ্টা হচ্ছে। গত সপ্তাহে এডেন উপসাগরে বৃটিশ মালিকানাধীন একটি কার্গো জাহাজে মিসাইল হামলা চালায় ডুবিয়ে দেয় ইরান সমর্থিত হুতিরা।

এরপরই সাবমেরিন ক্যাবলকে টার্গেট করার খবর পাওয়া গেলো। ইয়েমেনের সৌদি সমর্থিত সরকারও এই মাসে হুতিদের এমন পরিকল্পনার কথা জানিয়ে বলেছিলো, লোহিত সাগরে পশ্চিমা ইন্টারনেট নেটওয়ার্ক ধ্বংসের পরিকল্পনা করছে হুতি যোদ্ধার। বলা হচ্ছে মঙ্গলবার বিশ্বব্যাপী ফেসবুক-ইনিস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপে হঠাৎ করে বন্ধ হবার পেছনে লোহিত সাগরে সাবমেরিন ক্যাবল কাটা পরার যোগসূত্র রয়েছে বলেও জানা গেছে। যদিও এই নিয়ে ফেসবুক মালিক মেটা কোন কথা বলেনি।

তবে প্রযুক্তিবিদরা বলছেন, আমেরিকা-ইউরোপ হয়ে এশিয়া ও আফ্রিকাতে ডেটা ট্রান্সফারে যেসব সাবমেরিন ক্যাবল রয়েছে, তার আটটিই বিছানো আছে লোহিত সাগরের তলদেশে। 

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS