ভিডিও

পুতিনকে অভিনন্দন শি জিনপিং ও মোদীর

প্রকাশিত: মার্চ ১৯, ২০২৪, ১১:৪৬ দুপুর
আপডেট: মার্চ ১৯, ২০২৪, ০১:৫৭ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে বিশাল জয়ের জন্য ভ্লাদিমির পুতিনকে অভিনন্দন জানিয়েছেন দেশটির প্রধান মিত্র দেশ চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সোমবার এক অভিনন্দন বার্তায় শি জিনপিং বলেন, ‘নির্বাচনে আপনার পুনঃবিজয় আপনার প্রতি রুশ জনগণের সমর্থনের একটি পূর্ণ প্রদর্শন। আমি বিশ্বাস করি- আপনার নেতৃত্বে রাশিয়া অবশ্যই জাতীয় উন্নয়ন এবং নির্মাণে আরও বড় সাফল্য অর্জন করতে সক্ষম হবে।’ চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সংবাদসংস্থা রয়টার্স।

এদিকে সোমবার এক্স-বার্তায় মোদী বলেনন, ‘রাশিয়ার প্রেসিডেন্ট পদে পুনর্র্নিবাচিত হওয়ার জন্য ভ্লাদিমির পুতিনকে অভিনন্দন জানাই। আগামী বছরগুলোতে ভারত-রাশিয়া মৈত্রী এবং কৌশলগত অংশীদারিত্বকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমি তার সঙ্গে কাজ করতে উন্মুখ।’

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ৮৭ শতাংশের বেশি ভোট পেয়ে পুনরায় ক্ষমতায় বসতে চলেছেন পুতিন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী, রুশ কমিউনিস্ট পার্টির প্রার্থী নিকোলাই খারিতনভ পেয়েছেন মাত্র ৪ শতাংশের সামান্য বেশি ভোট। গত আড়াই দশকে কার্যত বিরোধীহীন হয়ে পড়া রুশ রাজনীতিতে পুতিন ‘অপ্রতিরোধ্য’ বলেই রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ ভোটের আগেই ভবিষ্যদ্বাণী করেছিলেন। ফলাফলে মিলল তার প্রমাণ। এবার নির্বাচনে জয়ী হওয়ায় আগামী ২০৩০ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট পদে বহাল থাকবেন পুতিন। 

প্রসঙ্গত,  রাশিয়ার এবারের নির্বাচনে প্রায় ৮৭ শতাংশ ভোট পড়েছে পুতিনের পক্ষে। এর আগে টানা তিন দিন ধরে দেশটিতে ভোটগ্রহণ চলে। এর মাধ্যমে পুতিনের আরও ৬ বছরের জন্য ক্ষমতায় থাকা নিশ্চিত হল। সূত্র : রয়টার্স



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS