ভিডিও

‘এআই প্রযুক্তির অপব্যবহার গণতন্ত্রের জন্য হুমকি’

প্রকাশিত: মার্চ ১৯, ২০২৪, ০৮:২৮ রাত
আপডেট: মার্চ ১৯, ২০২৪, ১১:৪৮ রাত
আমাদেরকে ফলো করুন

দক্ষিণ কোরিয়ার  প্রেসিডেন্ট ইউন সুক ইওল বলেছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে তৈরি করা ভুয়া খবর ও অপতথ্য গণতন্ত্রের জন্য হুমকি। তিনি বলেন, গণতন্ত্রের প্রসারে কৃত্রিম বুদ্ধিমত্তা ও প্রযুক্তিকে যাতে কাজে লাগানো যায় সে জন্য দেশগুলোর দায়িত্ব হলো সংশ্লিষ্ট বিষয়ে অর্জিত অভিজ্ঞতা ও জ্ঞান বিনিময় করা।

 
সোমবার(১৮ মার্চ) দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অনুষ্ঠিত গণতন্ত্র সম্মেলনের উদ্বোধনী ভাষণে প্রেসিডেন্ট ইউন সুক ইওল এ হুশিয়ারি উচ্চারণ করেছেন।  

সম্মেলনে কোস্টারিকা থেকে শুরু করে যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও ঘানাসহ ৩০টি দেশ অংশ নিচ্ছে। তিন দিনব্যাপী এই সম্মেলনে গণতন্ত্রের প্রতি প্রযুক্তিগত হুমকি ও প্রযুক্তিকে কীভাবে গণতন্ত্র ও সর্বজনীন মানবাধিকারের প্রসার ব্যবহার করা যায় তা মূল আলোচনার বিষয় হয়ে উঠতে পারে।

সম্মেলনে অংশ নেওয়া পশ্চিমা বিশ্বের বেশ কয়েকটি দেশের প্রতিনিধিরা রাশিয়া ও চীনের বিরুদ্ধে ‘ক্ষতিকর প্রচারণা’ চালানোর অভিযোগ করেছেন।

সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, স্বৈরাচারী ও নিপীড়নমূলক শাসনব্যবস্থা গণতন্ত্র ও মানবাধিকার ক্ষুণ্ন করার জন্য প্রযুক্তিকে ব্যবহার করছে। বিশ্বজুড়ে তথ্য প্রভাবিত করার নেপথ্যে রাশিয়া ও চীনের ভূমিকার বিষয়ে ওয়াশিংটনের অভিযোগ পুনর্ব্যক্ত করেন ব্লিঙ্কেন। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে রাশিয়া অপতথ্য ছড়াচ্ছে বলে অভিযোগ করেন ইউরোপীয় কর্মকর্তারাও।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS