ভিডিও

বৈশ্বিক চাপ থাকলেও গাজা যুদ্ধ চলবে : নেতানিয়াহু

প্রকাশিত: মার্চ ২১, ২০২৪, ১০:৪৬ দুপুর
আপডেট: মার্চ ২১, ২০২৪, ১২:৩১ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : অবিলম্বে যুদ্ধবিরতির জন্য ক্রমবর্ধমান বৈশ্বিক চাপ থাকলেও ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে যুদ্ধ চলবে বলে জানিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এই ভূখণ্ডে ইসরায়েলি আগ্রাসন ও যুদ্ধে ২৮ হাজার মানুষ নিহত হয়েছেন বলে দাবি করছেন তিনি। 

মার্কিন রিপাবলিকান সিনেটরদের সঙ্গে ভার্চ্যুয়াল কলে নেতানিয়াহু এসব কথা বলেন। বৃহস্পতিবার (২১ মার্চ) নিজেদের লাইভ আপডেটে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

সংবাদমাধ্যমটি বলছে, বুধবার মার্কিন রিপাবলিকান সিনেটরদের সাথে ভার্চ্যুয়াল কলে নেতানিয়াহু গাজায় মৃতের সংখ্যা ২৮ হাজার বলে উল্লেখ করেছেন বলে সিনেটর জোশ হাওলি মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসকে বলেছেন।

আল জাজিরা বলছে, নেতানিয়াহুর বক্তব্যে প্রকাশিত নিহতের এই পরিসংখ্যানটি গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রকাশিত পরিসংখ্যানের তুলনায় চার হাজার কম। বুধবার নিজেদের সর্বশেষ আপডেটে অবরুদ্ধ এই ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরায়েলের ৫ মাসেরও বেশি সময় ধরে চলা নৃশংস আগ্রাসনে এখন পর্যন্ত অন্তত ৩১ হাজার ৯২৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

এর মধ্যে গত ২৪ ঘণ্টায় গাজা ভূখণ্ডে ইসরায়েলি হামলায় প্রাণ হারিয়েছেন আরও শতাধিক ফিলিস্তিনি। এছাড়া গত বছরের ৭ অক্টোবর থেকে শুরু হওয়া বর্বর এই আগ্রাসনে এখন পর্যন্ত আহত ফিলিন্তিদের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৪ হাজার ৯৬ জনে।

হাওলি নিউইয়র্ক টাইমসকে বলেছেন, ইসরায়েল গাজায় হামলার সময় বেসামরিক নাগরিকদের হতাহতের সংখ্যা কমানোর জন্য সর্বাত্মক চেষ্টা করছে বলে নেতানিয়াহু জোর দিয়ে জানিয়েছেন।

হাওলি বলেছেন, ‘তিনি (নেতানিয়াহু) এটি সম্পর্কে খুব সচেতন, তিনি বেশ কিছুটা সময় নিয়ে এটি সম্পর্কে কথা বলেছেন।’

এদিকে গাজায় যুদ্ধ চলবে বলে মার্কিন রিপাবলিকান সিনেটরদের জানিয়েছেন নেতানিয়াহু। ইসরায়েলি এই প্রধানমন্ত্রী ভিডিওলিংকের মাধ্যমে রিপাবলিকান সিনেটরদের উদ্দেশে ভাষণ দেওয়ার পরে মার্কিন এই আইনপ্রণেতারা বলেছেন, গাজায় হামাসকে পরাজিত করার জন্য ইসরায়েল তার প্রচেষ্টা চালিয়ে যাবে বলে বেঞ্জামিন নেতানিয়াহু রিপাবলিকান সিনেটরদের জানিয়েছেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS