ভিডিও

গলফ কার্টে বসে ওমরাহ করার ব্যবস্থা করল সৌদি

প্রকাশিত: মার্চ ২৩, ২০২৪, ০৮:১২ রাত
আপডেট: মার্চ ২৪, ২০২৪, ১২:০৭ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : পবিত্র কাবা শরীফে তাওয়াফ করার জন্য স্মার্ট গলফ কার্টের ব্যবস্থা করেছে সৌদি আরব। মূলত বয়স্ক ও শারীরিকভাবে অক্ষম ওমরাহকারীদের জন্য এই ব্যবস্থা করা হয়েছে। পবিত্র রমজান মাস শুরু হওয়ার পর ওমরাহ হজ করার জন্য মক্কার কাবা শরীফে প্রতিদিন হাজার হাজার মানুষ ভিড় করছেন। যার মধ্যে অনেক বয়স্ক ও অসুস্থ মানুষ রয়েছেন। তারা যেন সহজে ওমরাহ করতে পারেন সেজন্য মক্কার গ্র্যান্ড মসজিদে নিয়ে আসা হয়েছে গলফ কার্ট। এই গলফ কার্টগুলো এমনভাবে তৈরি করা হয়েছে যেন এগুলো মসজিদের ছাদে সুন্দরভাবে চলতে পারে।

মসজিদের ছাদে ওঠার জন্য বাদশা আব্দুল আজিজ গেট এবং বাব আল উমরাহ লিফটের কাছে যেতে হবে। প্রতিদিন বিকাল ৪টা থেকে ভোর ৪টা পর্যন্ত এই সেবা পাওয়া যাবে। একেকটি গলফ কার্টে একসঙ্গে ১০জন করে বসতে পারবেন। সবমিলিয়ে ওই জায়গায় ৫০টি গলফ কার্ট থাকবে। এই সেবাটি পেতে একেকজনকে ২৫ রিয়াল খরচ করতে হবে। কাবা তাওয়াফ করার জন্য গলফ কার্ট নিয়ে ২০১৪ সাল থেকেই পরিকল্পনা করছিল সৌদি আরব।

প্রয়াত বাদশা আব্দুল্লাহ সাধারণ মানুষের সুবিধার্থে গলফ কার্ট সেবা চালুর নির্দেশনা দিয়েছিলেন। বিশ্বের সব দেশের মুসল্লিরা যেন খুব সহজে এবং ঝামেলা ছাড়া ওমরাহ পালন করতে পারেন সেটি চিন্তা করে বিভিন্ন ব্যবস্থা নিয়েছে সৌদি আরব। বিশেষ করে দেশটি ওমরাহর ভিসা খুবই সহজ করে দিয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS