ভিডিও

পাকিস্তানকে নির্বাচনে অনিয়ম তদন্তের অনুরোধ

প্রকাশিত: মার্চ ২৩, ২০২৪, ০৮:৩২ রাত
আপডেট: মার্চ ২৩, ২০২৪, ০৮:৩২ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের সংসদ নির্বাচনে বেশ কিছু অনিয়মের অভিযোগ উঠেছে। সেগুলোকে তদন্তের আওতায় নেওয়ার জন্য সে দেশের নির্বাচন কমিশনকে অনুরোধ জানিয়েছেন ডনাল্ড লু। যেসব আসনে হস্তক্ষেপের বিশ্বাসযোগ্য প্রমাণ পাওয়া গেছে সেখানে আবার নির্বাচন অনুষ্ঠানেরও আহ্বান জানান তিনি। যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টেটিভস ফরেন অ্যাফেয়ার্সের সাবকমিটিকে বুধবার ডোনাল্ড লু বলেন, আমরা কখনও এই নির্বাচনের বর্ণনায় ‘অবাধ ও নিরপেক্ষ’ টার্ম ব্যবহার করিনি।

পাকিস্তানের গণতন্ত্র ও যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির সম্পর্ক পরীক্ষা করে দেখছে ঐ সাবকমিটি। তার অংশ হিসেবে লুর সঙ্গে কথা বলেছে তারা। কমিটিকে লু জানান, ‘নির্বাচন পূর্ববর্তী পরিবেশ নিয়ে আমরা গভীর উদ্বেগ প্রকাশ করেছিলাম। স্বতন্ত্র প্রার্থী ও রাজনৈতিক দলগুলোর নিবন্ধনে ব্যর্থতা, বিরোধীদের গণহারে গ্রেপ্তার, ইন্টারনেট বন্ধ করা, সাংবাদিকদের ওপর সেন্সরশিপ ও চাপ প্রয়োগ করা নিয়েও আমরা গভীর উদ্বেগ প্রকাশ করেছিলাম।’ যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নও অনিয়মের খবরে উদ্বেগ প্রকাশ করে তদন্তের আহ্বান জানিয়েছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস সহিংসতা ও মোবাইল সেবা বন্ধ করায় উদ্বেগ জানিয়েছিলেন। ২০২২ সালে ইমরান খানকে ক্ষমতা থেকে সরানোয় তার সংশ্লিষ্টতার অভিযোগ প্রত্যাখ্যান করেছেন লু। লু বলেন, ‘এসব অভিযোগ, এই ষড়যন্ত্র তত্ত্ব, মিথ্যা।’ সেই সময় উপস্থিত দর্শকদের কেউ কেউ চিৎকার করে তার বক্তব্যের প্রতিবাদ করেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS