ভিডিও

মস্কোতে হামলার পেছনে ‘উগ্র ইসলামপন্থিরা’ জড়িত : পুতিন

প্রকাশিত: মার্চ ২৬, ২০২৪, ০১:০৬ দুপুর
আপডেট: মার্চ ২৬, ২০২৪, ০৯:৩৩ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার মস্কোতে কনসার্ট হলে সন্ত্রাসী হামলার পেছনে উগ্র ইসলামপন্থিরা জড়িত বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সোমবার (২৫ মার্চ) টেলিভিশনে প্রচারিত এক বৈঠকে এসব মন্তব্য করেন পুতিন। খবর আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে মস্কোর বাইরে একটি কনসার্ট হলে হামলার পেছনে ‘কট্টরপন্থি ইসলামপন্থিরা’ ছিল বলে প্রথমবারের মতো বলেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একইসঙ্গে ইউক্রেনও কোনো না কোনোভাবে এই হামলায় জড়িত ছিল বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি।

শুক্রবারের সেই হামলার ঘটনায় এগারো জনকে আটক করা হয়েছে। হামলায় সময় ছদ্মবেশী বন্দুকধারীরা মস্কোর ক্রোকাস সিটি হলে ঢুকে পড়ে এবং কনসার্ট-অনুষ্ঠানকারীদের ওপর গুলিবর্ষণ শুরু করে। পরে তারা ভবনে আগুনও ধরিয়ে দেয়। এতে অন্তত ১৩৭ জন নিহত হয়েছেন।

সোমবার টেলিভিশনে প্রচারিত এক বৈঠকে প্রেসিডেন্ট পুতিন বলেন, ‘আমরা জানি, অপরাধটি কট্টরপন্থি ইসলামপন্থিদের হাতেই সংঘটিত হয়েছে, যাদের আদর্শের বিরুদ্ধে ইসলামিক বিশ্ব নিজেরাই বহু শতাব্দী ধরে লড়াই করে আসছে।’

এসময় ইউক্রেনের কথা উল্লেখ করে পুতিন বলেন, ‘এই নৃশংসতার সঙ্গে হয়তো তাদের একটি যোগসূত্র থাকতে পারে যারা ২০১৪ সাল থেকে আমাদের দেশের সাথে যুদ্ধ করে আসছে।’

পুতিন প্রশ্ন করেন, ‘অবশ্যই, এই প্রশ্নের উত্তর পাওয়া দরকার, ‘কেন অপরাধ করার পরে সন্ত্রাসীরা ইউক্রেনে পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিল?’ সেখানে তাদের জন্য কে অপেক্ষা করছিল?’

পুতিন অবশ্য তার বক্তব্যে আইএসআইএল (আইএসআইএস) এর সহযোগীদের কথা উল্লেখ করেননি। যদিও তারাই মস্কোতে হামলার দায় স্বীকার করেছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS