ভিডিও

তুরস্কে স্থানীয় নির্বাচনে বিরোধীদের ঐতিহাসিক জয়

প্রকাশিত: এপ্রিল ০১, ২০২৪, ০২:৪৩ দুপুর
আপডেট: এপ্রিল ০১, ২০২৪, ০২:৪৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের স্থানীয় সরকার নির্বাচনে দেশটির প্রধান বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টি (সিএইচপি) ঐতিহাসিক বিজয় পেয়েছে। রাজধানীর ইস্তাম্বুল ও আঙ্কারার প্রধান শহরগুলোতে জয় পেয়েছে দলটির প্রার্থীরা। বিরোধী দলটির এ জয় ক্ষমতাসীন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির জন্য (একে পার্টি) একটি বড় ধাক্কা। কারণ গত ২০ বছরে একে পার্টির এমন বড় পরাজয় দেখা যায়নি।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম আনাদোলুর বলছে, তুরস্কের ৮১টি প্রদেশের মধ্যে ৩৬টিতে এগিয়ে সিএইচপি। এসব প্রদেশের অনেক জায়গায় একে পার্টির অবস্থান অনেক শক্তিশালী ছিল। পরাজয়ের কথা স্বীকার করেছেন এরদোয়ান। প্রেসিডেন্ট প্রাসাদের বারান্দায় নেতাকর্মীদের উদ্দেশে দেওয়া এক ভাষণে তিনি বলেছেন, এ কে পার্টি তার প্রভাবশালী অবস্থান হারিয়েছে। এই হারের পেছনের কারণ খোঁজা হবে। কোনো ভুল-ক্রুটি থাকলে তা শুধরে নেওয়া হবে ।

ইস্তাম্বুলে রোববার ৯৫ শতাংশ ব্যালট গণনা করা হয়েছে। প্রধান বিরোধী দল সিএইচপি মেয়র একরেম ইমামোগলু জানিয়েছেন, তিনি একে পার্টির পার্টির চাইতে ১০ লাখ বেশি ভোট পেয়েছেন। এছাড়া তুরস্কের তৃতীয় বৃহৎ শহর ইজমিরেও এগিয়ে রয়েছে সিএইচপি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS