ভিডিও

তাইওয়ানে ভূমিকম্পে নিহত ৯, আহত হাজারের বেশি

প্রকাশিত: এপ্রিল ০৪, ২০২৪, ০৪:২৭ দুপুর
আপডেট: এপ্রিল ০৪, ২০২৪, ০৪:২৭ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : তাইওয়ানের ইতিহাসে গত ২৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত ৯ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে। এ ছাড়া ধসে পড়া টানেলে ১২৭ জন আটকা পড়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বার্তা সংস্থা এপি বলছে, তাইওয়ানে ৭ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে উৎপত্তিস্থল হুয়ালিয়েন শহরে। সেখানকার বেশ কিছু ভবন ধসে পড়েছে। রাস্তাঘাট ও রেললাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় মূল শহর থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে প্রত্যন্ত অঞ্চল। উদ্ধারকাজ জোরদারে মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী। ভূমিকম্পের ক্ষয়ক্ষতি মোকাবিলায় তাইওয়ানকে সর্বাত্মক সহায়তার আশ্বাস দিয়েছে চীন ও জাপান।

আজ বৃহস্পতিবার তাইওয়ান ন্যাশনাল ফায়ার এজেন্সি বলেছে যে, ভূমিকম্পে আহতের সংখ্যা ১,০৩৮ জন এবং নিখোঁজ ৫২ জন। নিহত ৯ জনের মরদেহই পাওয়া গেছে হুয়ালিয়েনে। ফায়ার এজেন্সি বলেছে যে, উদ্ধারকারীরা ড্রোন এবং হেলিকপ্টার ব্যবহার করে তারকো ন্যাশনাল পার্কে আটকে পড়া মানুষদের সন্ধান করছে।

হুয়ালিয়েনের ন্যাশনাল পার্কের একটি হোটেলে যাওয়ার পথে থাকা প্রায় ৩৮ জন শ্রমিকের খোঁজ এখনো পাওয়া যায়নি।

স্থানীয় কর্মকর্তারা বলেছেন, হুয়ালিয়েন শহরের তারকো ন্যাশনাল পার্কে সাতজনের একটি পর্বতারোহীর দল ভ্রমণ করছিল। ভূমিকম্পের কারণে পাহাড় থেকে পড়া পাথরে পিষ্ট হয়ে তাঁদের তিনজন মারা গেছেন। এ ছাড়া ভূমিকম্পে হুয়ালিয়েন শহরে একটি টানেলের কাছে ভূমিধসের কবলে পড়ে এক ট্রাকচালক নিহত হন।

গেল মঙ্গলবার ২৫ বছরের মধ্যে শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে তাইওয়ানের পূর্বাঞ্চল। এতে বহু ঘরবাড়ি ভেঙে পড়ে। ক্ষতিগ্রস্ত হয় বেশ কয়েকটি বহুতল ভবন। অনেকে ধ্বংসস্তুপের নিচে আটকা পড়ে আছে এখনও। তাদের উদ্ধারে অভিযান চলছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করেছে তাইওয়ান। জাপান ও ফিলিপাইনেও সুনামি সতর্কতা জারি করা হয়েছে। প্রায় ১০ ফুট পর্যন্ত উচ্চতার সুনামি আঘাত হানতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS