ভিডিও

গরম কমাতে যে পদ্ধতি বের করলেন মার্কিন বিজ্ঞানীরা

প্রকাশিত: এপ্রিল ০৫, ২০২৪, ১০:১৯ রাত
আপডেট: এপ্রিল ০৫, ২০২৪, ১০:১৯ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ক্রমেই উত্তপ্ত হয়ে উঠেছে পৃথিবী। এর অন্যতম কারণ, পৃথিবীতে আসা সূর্যের আলোর একটা বড় অংশ এখানেই থেকে যায়। গত বছর রেকর্ড গরম পড়েছিল পৃথিবীতে। এবার এই গরম কমাতে নতুন পদ্ধতি বের করলেন একদল মার্কিন বিজ্ঞানী। তাতে গরম কমানো সম্ভব হবে বলেই মনে করা হচ্ছে। নতুন এই পদ্ধতির নাম ক্লাউড ব্রাইটেনিং।

এর মাধ্যমে আকাশে ভাসমান মেঘকে আরও উজ্জল করা হবে, যাতে পৃথিবীতে আসা সূর্যের আলোর একটি অংশ আবার ফিরে যেতে পারে। এর মাধ্যমে ওই এলাকায় গরম কম পড়তে পারে। ট্রায়ালে এই পদ্ধতি সফল হলে আকাশের মেঘে বিভিন্ন ডিভাইস ব্যবহার করার পরিকল্পনা করেছেন বিজ্ঞানীরা। সমুদ্রের ওপর ভাসমান মেঘে এই ডিভাইস ব্যবহার করা যেতে পারে বলে পরামর্শ দিয়েছেন তারা।

এতে সমুদ্রের তাপমাত্রাও কমে যাবে।  গত ২ এপ্রিল এ নিয়ে একটি পরীক্ষাও চালিয়েছের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। তারা লবণ কণা জমাট বাঁধা অবস্থায় আকাশের মেঘে ছুঁড়ে দেয়। বিশেষ ডিভাইসের মাধ্যমে ছুঁড়ে দেওয়া হয় এসব।  সিএএআরই নামের এই গোপন প্রকল্পটির ব্যাপারে বিস্তারিত জানা যায়নি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS