ভিডিও

ইকুয়েডরের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল মেক্সিকো

প্রকাশিত: এপ্রিল ০৬, ২০২৪, ০৪:০৩ দুপুর
আপডেট: এপ্রিল ০৬, ২০২৪, ০৪:০৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ইকুয়েডরের রাজধানী কুইটোতে মেক্সিকান দূতাবাসে পুলিশি অভিযানের প্রতিবাদে ইকুয়েডরের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে মেক্সিকো। 

শনিবার (৬ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সিনহুয়া নিউজ। প্রতিবেদনে বলা হয়, কুইটোতে মেক্সিকান দূতাবাসে পুলিশের প্রবেশ ও ইকুয়েডরের সাবেক ভাইস প্রেসিডেন্ট হোর্হে গ্লাসকে গ্রেপ্তারের ঘটনায় মেক্সিকো ইকুয়েডরের সঙ্গে তার কূটনৈতিক সম্পর্ক স্থগিত করার ঘোষণা দিয়েছে। হোর্হে গ্লাস গত ডিসেম্বর থেকে মেক্সিকান দূতাবাসের আশ্রয়ে ছিলেন।

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর স্থানীয় সময় শুক্রবার রাতে সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ একটি পোস্ট করে ইকুয়েডরের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থগিত করার ঘোষণা দিয়েছেন। তিনি ইকুয়েডরের পদক্ষেপকে ‘আন্তর্জাতিক আইন এবং মেক্সিকোর সার্বভৌমত্বের স্পষ্ট লঙ্ঘন’ বলে অভিহিত করেছেন।

মেক্সিকোর প্রেসিডেন্টের পোস্টের ১০ মিনিটেরও কম সময় আগে, ইকুয়েডরের প্রেসিডেন্টের এক্স-এ এক পোস্টে নিশ্চিত করেন, গ্লাসকে স্থানীয় সময় শুক্রবার রাত ১১টা ২২ মিনিটে পুলিশ আটক করেছে। ইকুয়েডরের প্রেসিডেন্ট তার বিবৃতিতে বলেন, ‘ইকুয়েডর একটি সার্বভৌম দেশ এবং আমরা কোনো অপরাধীকে ছাড় দেব না।’

মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী অ্যালিসিয়া বার্সেনা রাত ১১টা ২৩ মিনিটে এক্স-এ একটি পোস্টে জানান, ইকুয়েডরে মেক্সিকোর কূটনৈতিক কর্মীরা অবিলম্বে দেশটি ছেড়ে চলে যাবে। তিনি আরও জানান, আন্তর্জাতিক আইন লঙ্ঘনের জন্য ইকুয়েডরের বিরুদ্ধে অভিযোগ নিয়ে আন্তর্জাতিক বিচার আদালতে যাবে মেক্সিকো। গত ১ মার্চ, ইকুয়েডর সরকার গ্লাসকে গ্রেপ্তার করার জন্য নিরাপত্তা বাহিনীকে মেক্সিকান দূতাবাসে প্রবেশের অনুমতি দেওয়ার অনুরোধ করেছিল, কিন্তু মেক্সিকো তা প্রত্যাখ্যান করে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS