ভিডিও

ইসরায়েলি আগ্রাসনের ছ’মাস: স্থায়ী যুদ্ধবিরতি ছাড়া কোনো শর্ত মানবে না হামাস

প্রকাশিত: এপ্রিল ০৭, ২০২৪, ০১:০২ দুপুর
আপডেট: এপ্রিল ০৭, ২০২৪, ০১:০২ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ছয় মাসে গড়াল অবরুদ্ধ গাজা উপত্যাকায় ইসরাইলি আগ্রাসন। এরমধ্যে ইসরাইল ও হামাসের মধ্যে নতুন করে যুদ্ধবিরতির উদ্যোগ নিয়েছে মিশর। রোববার (৭ এপ্রিল) কায়রোতে এই আলোচনা হওয়া কথা রয়েছে। তবে হামাসের দাবি, স্থায়ী যুদ্ধবিরতি ছাড়া মানা হবে না কোনো শর্ত।

গাজায় নির্বিচার হামলা বন্ধে রোববার মিশরের রাজধানী কায়রোতে আয়োজিত হতে যাচ্ছে এক বৈঠক। এতে উপস্থিত থাকবেন দেশটির গোয়েন্দা প্রধান। এছাড়া যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ প্রধান বিল বার্নস এই আলোচনায় অংশ নেবেন। তবে গাজায় স্থায়ী যুদ্ধবিরতি ছাড়া অন্য কোন শর্ত মানা হবে না বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার বরাতে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংঠনটির প্রধান ঈসমাইল হানিয়া জানান, যেকোন আলোচনা হতে হবে স্থায়ী যুদ্ধবিরতির ওপর ভিত্তি করে। পাশাপাশি অবরুদ্ধ উপত্যকা থেকে সব সেনা প্রত্যাহারেরও দাবি জানান তারা। 

হামাসের অপর নেতা বাসিম নাঈম আল জাজিরাকে জানিয়েছিলেন, তারা তাদের প্রধান শর্তগুলো থেকে সরে আসবেন না। যার অর্থ গাজায় স্থায়ী যুদ্ধবিরতির চুক্তি হতে হবে এবং ইসরাইলের সব সেনাকে গাজা থেকে প্রত্যাহার করে নিতে হবে। তিনি বলেন, বল আমাদের কোর্টে নেই। গাজা উপত্যকায় যারা দখলদারিত্ব অব্যাহত রাখতে চায় বল তাদের কাছে।

এদিকে, গেল দু'সপ্তাহ ধরে উপত্যকাটির আল-শিফা হাসপাতালে নারকীয় তাণ্ডব চালানোর পর কামাল আদওয়ান হাসপাতালই হয়ে উঠেছে গাজার উত্তরাঞ্চলের অন্যতম চিকিৎসালয়। ছোট এই সেবাকেন্দ্রে ভিড় করছেন অসংখ্য রোগী। এ অবস্থায় শনিবার হাসপাতালটিতে পৌঁছায় বেশকিছু সরঞ্জামাদি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS