ভিডিও

অস্ট্রেলিয়ায় ঈদুল ফিতর ১০ এপ্রিল

প্রকাশিত: এপ্রিল ০৮, ২০২৪, ০৮:১২ রাত
আপডেট: এপ্রিল ০৯, ২০২৪, ০১:৪৭ রাত
আমাদেরকে ফলো করুন

শাওয়াল মাসের চাঁদ ওঠার আগেই ঈদুল ফিতরের তারিখ ঘোষণা করলো অস্ট্রেলিয়া।  বুধবার (১০ এপ্রিল) ঈদ উদযাপন করবে দেশটির মুসলিম সম্প্রদায়ের লোকজন। সোমবার (৮ এপ্রিল) এক বিবৃতিতে এই তথ্য জানায় অস্ট্রেলিয়ান ফতোয়া কাউন্সিল।

বিবৃতিতে বলা হয়েছে, এখনো শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি, তবে স্থানীয় ও বৈশ্বিক জ্যোর্তিবিজ্ঞান পর্যবেক্ষণ সংস্থার প্রতিনিধিদের সঙ্গে আলোচনার মাধ্যমে ফতোয়া কাউন্সিল নিশ্চিত হয়েছে যে অস্ট্রেলিয়ার টাইমজোন অনুযায়ী, সিডনি ও দক্ষিণ অস্ট্রেলিয়ায় মঙ্গলবার (৯ এপ্রিল) ভোর ৪টা ২০ মিনিটে নতুন চাঁদ উদয় হবে। ওই দিন সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫টা ৩৯ মিনিটে ও সূর্যাস্তের ১২ মিনিট পর, ৫ টা ৫১ মিনিটে নতুন চাঁদ দেখা যাবে।

আর পার্থসহ পশ্চিম অস্ট্রেলিয়ায় নতুন চাঁদের জন্ম হবে স্থানীয় সময় ৯ এপ্রিল দুপুর ২ টা ২০ মিনিটে। এদিন এ অঞ্চলে সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬ টা ২ মিনিটে এবং সূর্যাস্তের ১৬ মিনিট পর, সন্ধ্যা ৬ টা ১৮ মিনিটে উদয় হবে শাওয়াল মাসের চাঁদ। ফলে, অস্ট্রেলিয়ায় ১৪৪৫ হিজরি বর্ষের রমজান শেষ হচ্ছে মঙ্গলবার ও ঈদুল ফিতর হচ্ছে ১০ এপ্রিল।

ইসলাম ধর্মাবলম্বীদের দুই ঈদের মধ্যে প্রথমটি হলো ঈদুল ফিতর। আরবি চান্দ্র বর্ষপঞ্জির ৯ম মাস রমজানে ১ মাস সিয়াম সাধনা ও ধর্মীয় আচার পালন শেষে এই ঈদের মধ্যে দিয়েই ফের স্বাভাবিক জীবনযাত্রায় প্রবেশ করেন মুসলিমরা।


দশম মাস শাওয়ালের প্রথম চাঁদ উদয়ের পর থেকেই প্রকৃত অর্থে শুরু হয়ে যায় ঈদুল ফিতর উদযাপন। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ উদযাপন শুরু হবে।

সূত্র: খালিজ টাইমস



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS