ভিডিও

দক্ষিণ গাজা থেকে সেনা প্রত্যাহার করেছে ইসরায়েল

প্রকাশিত: এপ্রিল ০৮, ২০২৪, ০৯:৫৫ রাত
আপডেট: এপ্রিল ০৮, ২০২৪, ০৯:৫৫ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : যুদ্ধবিধ্বস্ত গাজার দক্ষিণাঞ্চলের খান ইউনুস থেকে সেনা প্রত্যাহার করেছে ইসরায়েল। ওই অঞ্চলে এরইমধ্যে স্থানীয়রা ফিরতে শুরু করেছে। ইসরায়েলি প্রতিরক্ষাবাহিনী (আইডিএফ) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। সেনাদের শারীরিক ক্লান্তি ও অসুস্থতা থেকে পুনরুদ্ধার করতে এবং ভবিষ্যৎ অভিযানের জন্য প্রস্তুত করতেই সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে আইডিএফ।

এদিকে, দক্ষিণ গাজা থেকে সেনা প্রত্যাহার করলেও রাফাহ নগরীতে অভিযান চালানোর বিষয়ে বদ্ধপরিকর ইসরায়েল। দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত জানান, রাফাতে অভিযান পরিচালনার বিষয়ে ভাবছে ইসরায়েলি প্রতিরক্ষাবাহিনী।

তবে বিষয়টি নিয়ে বিস্তারিত কোনো তথ্য দেননি তিনি। উল্লেখ্য, গত ৭ অক্টোবর গাজার ইরেজ সীমান্ত দিয়ে ইসরায়েলের ভূখন্ডে ঢুকে অতর্কিত হামলা চালিয়ে ১ হাজার ২০০ জন মানুষকে হত্যা করে হামাস। পাশাপাশি জিম্মি হিসেবে ধরে নিয়ে যায় ২৪২ জনকে।

এরপর গাজায় হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। দখলদারদের এমন হামলায় নিহতের সংখ্যা ৩৩ হাজার ছাড়িয়েছে। এরমধ্যে নারী ও শিশুর সংখ্যাই ২৪ হাজারের বেশি। বাস্তুচ্যুত হয়েছেন ২০ লাখ মানুষ। ২২৯টি মসজিদ সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS