ভিডিও

ইসরায়েল রাষ্ট্র নিজেকে রক্ষার জন্য প্রয়োজনীয় সবকিছু করবে : নেতানিয়াহু

প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৪, ১২:১১ দুপুর
আপডেট: এপ্রিল ১৮, ২০২৪, ০১:১৭ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলের সীমান্তজুড়ে সংঘাত বৃদ্ধির আশঙ্কার মধ্যেই এবার ইরানের হামলার বিষয়ে মুখ খুলেছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। বুধবার (১৭ এপ্রিল) তিনি বলেছেন, কীভাবে নিজেদের রক্ষা করা যায়, সে সিদ্ধান্ত ইসরায়েল নিজেরা নেবে। খবর : রয়টার্স

ইরানের হামলার পর মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও জি-৭ দেশগুলোর সংঘাত নিয়ে উৎকণ্ঠার মধ্যে নেতানিয়াহু বলেন, কীভাবে নিজেদের রক্ষা করা যায়, আমরা সে সিদ্ধান্ত নেবো। নিজেদের রক্ষার জন্য যা যা করা প্রয়োজন, সব ব্যবস্থা নেয়া হবে। 

এর আগে ইসরায়েলের বিমান বাহিনী বুধবার জানায়, তাদের যুদ্ধবিমান পূর্ব লেবাননে ইরান-সমর্থিত হিজবুল্লাহর ‘সন্ত্রাসী অবকাঠামোতে’ আক্রমণ করেছে। যা ইসরায়েলের উত্তর সীমান্তজুড়ে সংঘাত আরও বৃদ্ধির আশঙ্কা তৈরি করছে। অন্যদিকে, বুধবার ইসরায়েলে সফররত জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক ও যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে সাক্ষাৎ করেছেন নেতানিয়াহু। প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, সমর্থনের জন্য নেতানিয়াহু তাদের ধন্যবাদ জানিয়েছেন। সেই সঙ্গে তাদের বলেছেন, ‘আমি পরিষ্কারভাবে বলতে চাই-আমরা আমাদের নিজেদের সিদ্ধান্ত নেবো এবং ইসরায়েল রাষ্ট্র নিজেকে রক্ষার জন্য প্রয়োজনীয় সবকিছু করবে।’

উল্লেখ্য, গাজায় ইসরায়েলি আগ্রাসন শুরুর পর থেকেই দেশটির সঙ্গে ইরানের উত্তেজনা বাড়তে থাকে। এরমধ্যেই গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে তেহরানের কনস্যুলেটে ইসরায়েলি বাহিনীর হামলায় ইরানের সামরিক বাহিনীর এলিট শাখা কুদস ফোর্সের সিরিয়া ও লেবানন শাখার কমান্ডারসহ উচ্চপদস্থ সামরিক বেশ কয়েকজন কর্মকর্তা নিহত হন। এরপরই ইসরায়েলে প্রতিশোধমূলক হামলায় হুঁশিয়ারি দেয় ইরান।

পরবর্তীতে ‘অপারেশন ট্রু প্রমিস’ এর অংশ হিসেবে গত শনিবার রাতে ইসরায়েলে ইরান থেকে শতাধিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছাড়াও ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। সেই সঙ্গে ছিল ড্রোন হামলা। যদিও পরবর্তীতে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) দাবি করে, তারা ‘প্রায় সবগুলো’ হামলা প্রতিহত করতে সক্ষম হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS