ভিডিও

‘বিষ কলম’ তৈরি করেছে উত্তর কোরিয়া

প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৪, ১০:৪০ রাত
আপডেট: এপ্রিল ২০, ২০২৪, ১২:০৮ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়া রাসায়নিক অস্ত্রের কর্মসূচির অংশ হিসেবে প্রাণঘাতী ব্যাকটেরিয়া এবং ভাইরাস তৈরি করছে। মার্কিন কর্মকর্তারা এই সতর্কবার্তা দিয়েছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বার্ষিক মূল্যায়নে বলেছে, মারাত্মক রোগ ছড়ানোর উপায় হিসেবে স্প্রে এবং ‘বিষ কলম’ তৈরি করেছে।

‘অস্ত্র নিয়ন্ত্রণ, অপ্রসারণ ও নিরস্ত্রীকরণ চুক্তি এবং প্রতিশ্রুতিগুলির সাথে মেনে চলা ও প্রতিপালন’ শিরোনামের প্রতিবেদনটিতে উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচির তুলনায় অ্যানথ্রাক্স এবং গুটিবসন্তের মতো জীবাণু ছড়ানোর জন্য ডিজাইন করা অস্ত্রগুলোর উপর বেশি নজর দেওয়া হয়েছে।’

মার্কিন পররাষ্ট্র দপ্তরে পোস্ট করা প্রতিবেদনে বলা হয়েছে, ‘যুক্তরাষ্ট্র মূল্যায়ন করে যে ডিপিআরকের (উত্তর কোরিয়ার সরকারি নাম) একটি উৎসর্গীকৃত, জাতীয় পর্যায়ের আক্রমণাত্মক বিডব্লিউ (রাসায়নিক অস্ত্র) প্রকল্প রয়েছে।

ডিপিআরকে সামরিক উদ্দেশ্যে জৈবিক এজেন্ট তৈরি করার ক্ষমতা রাখে। ডিপিআরকে ব্যাকটেরিয়া, ভাইরাস এবং টক্সিন তৈরি করার প্রযুক্তিগত ক্ষমতা রাখে যা ব্যবহার করা যেতে পারে।’ এতে আরও বলা হয়েছে, ‘পিয়ংইয়ং সম্ভবত স্প্রেয়ার এবং বিষাক্ত কলম ইনজেকশন ডিভাইসের মতো অপ্রচলিত ব্যবস্থার সাথে বিডব্লিউ এজেন্টদের অস্ত্র তৈরি করতে সক্ষম।’



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS