ভিডিও

গাজার গণকবর থেকে ৩শ’ মৃতদেহ উদ্ধার

প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২৪, ০২:৪৬ দুপুর
আপডেট: এপ্রিল ২৪, ২০২৪, ১২:৪৮ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার খান ইউনিস শহরের একটি হাসপাতালে একটি গণকবর থেকে এখন পর্যন্ত ৩শ’টি লাশ উদ্ধার করা হয়েছে। সোমবার (২২ এপ্রিল) ফিলিস্তিনি বেসরকারি প্রতিরক্ষা বিভাগ এসব তথ্য জানিয়েছে। খবর : সিএনএন। 

এর আগে গত রবিবার রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছিল, খান ইউনিস শহরের একটি হাসপাতালে একটি গণকবরের সন্ধান পাওয়া গেছে। খান ইউনিসের বেসরকারি প্রতিরক্ষা বিভাগের পরিচালক কর্নেল ইয়ামেন আবু সুলেমান সিএনএনকে বলেছেন, গত শনিবার নাসের মেডিকেল কমপ্লেক্সে একটি গণকবরের সন্ধান পেয়েছেন তারা। গতকাল সোমবার আরো ৭৩টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত মোট ২৮৩ জনের লাশ উদ্ধার করা হয়েছে। তিনি আরো বলেন, বেশ কয়েকটি লাশ হাত-পা বাঁধা অবস্থায় উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে কাউকে মাঠেই ফাঁসি দেওয়া হয়েছে। এছাড়া তাদের জীবিত কবর দেওয়া হয়েছিল নাকি মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল তা আমরা এখনো জানি না। বেশির ভাগ লাশই পচে গেছে।


রবিবার ঘটনাস্থল পরিদর্শনকারী একজন জানিয়েছে, অস্থায়ী ব্যবস্থা হিসেবে জানুয়ারিতে হাসপাতালের মাঠে নিহতের পরিবারের সদস্যরা মৃতদেহ কবর দিয়েছিল। ইসরায়েলি সেনা প্রত্যাহারের পর যখন তারা ফিরে আসে, তখন তারা দেখতে পায় যে মৃতদেহগুলো উত্তোলন করা হয়েছে। ঘটনাস্থলে একজন ব্যক্তি সিএনএনকে বলেছেন, তিনি এখনো তার ২১ বছর বয়সী ছেলের লাশ খুঁজে পাননি, যাকে জানুয়ারিতে হত্যা করা হয়েছিল। তিনি বলেন,‘আমি এখনো তাকে খুঁজে পাইনি। আমরা তাকে সেখানে কবর দিয়েছিলাম। কিন্তু আমরা তাকে খুঁজে পাচ্ছি না। আমরা নতুন করে ভালো একটি কবর বানাতে চেয়েছিলাম।’



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS